• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

পরিসংখ্যানে কারা এগিয়ে বাংলাদেশ না নিউজিল্যান্ড?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩, ০১:১৩ পিএম
পরিসংখ্যানে কারা এগিয়ে বাংলাদেশ না নিউজিল্যান্ড?
ছবি: সংগৃহীত

বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের তৃতীয় ম্যাচে জয়ের ধারায় ফিরতে গত দুই আসরের রানার্স আপ নিউজিল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে দুর্দান্ত ফর্মে আছে কিউইরা। প্রথম দুই ম্যাচে দাপটে জয় পেয়েছে ব্লাক ক্যাপসরা। অন্যদিকে সাকিব আল হাসানের দল বিশ্বমঞ্চে প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে পরের ম্যাচেই দেখেন মুদ্রার ওপর পিঠ। দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানের হারের স্বাদ পায় টাইগাররা।

এরই মধ্যে বিশ্বকাপের ১০ দলের রবিন রাউন্ড লিগের খেলায় প্রত্যেকের ২টি করে ম্যাচ শেষ হয়ে গিয়েছে। শুক্রবার (১৩ অক্টোবর) থেকে শুরু হচ্ছে রবিন রাউন্ড লিগের তৃতীয় ম্যাচের খেলা। শুক্রবার নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশের বিপক্ষে এগিয়ে থেকেই মাঠে নামবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড। যা ছিল ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে কিউইদের প্রথম ওয়ানডে সিরিজ জয়। ওয়ানডেতে এখন পর্যন্ত ৪১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড।

এরমধ্যে কিউইদের জয় ৩০ ম্যাচে আর টাইগারদের জয় ১০ ম্যাচে। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সাম্প্রতিক রেকর্ড এবং বর্তমান ফর্মের কারণে বিশ্বকাপের ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট কেইন উইলিয়ামসনের দল।

১৯৯৯ সালে বিশ্বকাপ যাত্রা শুরুর পর ২০১১ আসর ছাড়া বিশ্বকাপের সব আসরেই নিউজিল্যান্ডের সঙ্গে দেখা হয়েছে বাংলাদেশের। বিশ্বকাপে পাঁচবারের দেখায় শতভাগ জয় কিউইদের। ২০১৯ আসরে নিউজিল্যান্ডকে হারানোর ভালো সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু ব্লাক ক্যাপস অধিনায়ক উইলিয়ামসনকে রান আউটের সুযোগ হাতছাড়া করেন টাইগার উইকেটরক্ষক মুশফিকুর রহিম। এই এক ভুলেই শেষ পর্যন্ত ম্যাচটি ২ উইকেটে হেরে যায় বাংলাদেশ। জীবন পেয়ে ৪০ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন।

ইনজুারির কারণে কিউই অধিনায়ক বিশ্বকাপের শুরু দুই ম্যাচে মাঠে নামতে পারেননি। তবে সবঠিক থাকলে সাকিব, মুশফিকদের বিপক্ষে চোট কাটিয়ে মাঠে দেখা যেতে পারে উইলিয়ামসনকে। সেই সঙ্গে নিউজিল্যান্ড দলে ইনজুরি থেকে ফিরতে পারেন পেসার টিম সাউদি। অন্যদিকে বাংলাদেশ দলে কোন ইনজুরির থাবা নেই। তবে মাহমুদউল্লা রিয়াদের দলে ফেরা নিয়ে আছে ধোঁয়াশা।

Link copied!