• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

নামল স্বস্তির বৃষ্টি, পুড়ছে শুধু পশ্চিমাঞ্চল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৪, ০৪:০৬ পিএম
নামল স্বস্তির বৃষ্টি, পুড়ছে শুধু পশ্চিমাঞ্চল

টানা এক মাসের বেশি সময় ধরে তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহের পর অবশেষে প্রায় সারাদেশে নামল স্বস্তির বৃষ্টি। উত্তর থেকে মধ্যাঞ্চল, সিলেট, পূর্ব-দক্ষিণের পাহাড়ি কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে। শুধু পশ্চিমাঞ্চলের জেলাগুলোই বাদ থেকে গেছে। এসব জেলায় এখনও বইছে তাপপ্রবাহ।

কক্সবাজার: গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ২ মিলিমিটার, টেকনাফে ৩ মিলিমিটার ও কুতুবদিয়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (২ মে) ভোরে পেকুয়া উপজেলায় বৃষ্টির মধ্যে লবণ মাঠ পরিচর্যা করতে গেলে বজ্রপাতে দুই লবণচাষির মৃত্যু হয়। রাত থেকেই প্রচুর বজ্রপাত হয়। যা ভোরেও অব্যাহত থাকে।

চট্টগ্রাম: দীর্ঘদিন দাবদাহে পুড়তে থাকা চট্টগ্রাম নগরবাসী অবশেষে স্বস্তির বৃষ্টির দেখা পেয়েছেন বুধবার (১ মে) দিনগত মধ্যরাত থেকে। নগরীর বিভিন্ন জায়গায় থেমে থেমে বৃষ্টি, ঝড়োহাওয়া, বিদ্যুৎ চমকানো আর বজ্রপাত হয়। বৃহস্পতিবার (২ মে) ভোরে বেড়ে যায় বৃষ্টিপাত। আবহাওয়াবিদ আবদুল বারেক বলেন, চট্টগ্রামে বুধবার মধ্যরাত থেকে থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

বান্দরবান: তীব্র তাপপ্রবাহের পর বান্দরবানের জনজীবনে স্বস্তির বৃষ্টির দেখা মেলে বুধবার (১ মে) রাত ২টার দিকে। জেলা সদরে ঝড়ো হাওয়ার সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ে। বৃহস্পতিবার (২ মে) সকালেও বৃষ্টি হয়। এতে রোদের তেজ অনেকটা কমে আসায় সবার মাঝে স্বস্তি বিরাজ করছে। তবে ঝড়োহাওয়ার কারণে লোডশেডিং বেড়েছে। গভীর রাতে প্রবল বাতাস ও বৃষ্টির সময় বিদ্যুৎ ছিল না। বান্দরবান আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সনাতন কুমার মন্ডল বলেন, তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে নেমে ২৪ ডিগ্রি সেলসিয়াসে এসেছে।

রাঙামাটি: টানা তাপপ্রবাহের পর বৃহস্পতিবার (২ মে) সকালে বজ্রপাতসহ বৃষ্টি হয়। এর মধ্যে বাইরে গিয়ে বজ্রপাতে বাহারজান ও নজির নামে দুইজনের মৃত্যু হয়েছে। বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার বলেন, অনেক দিন পর বজ্রপাতসহ বৃষ্টি হয়েছে।

রংপুর: উত্তরাঞ্চলে টানা দাবদাহের পর রংপুর বিভাগীয় শহরে বুধবার (১ মে) রাত ২টার পর বৃষ্টি শুরু হয়। বদরগঞ্জ, পীরগাছা ও মিঠাপুকুরে বৃষ্টি হয়। আবহাওয়া অধিদপ্তর জানায়, রাতে হঠাৎ বৃষ্টি হয়েছে, তবে কত মিলিমিটার তা পরিমাপ করা সম্ভব হয়নি। তবে বৃষ্টির কারণে বৃহস্পতিবার (২ মে) সকালে আবহাওয়া শীতল ছিল। রংপুর অঞ্চলে দিনে বা রাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সিলেট: দেশজুড়ে যখন তীব্র তাবদাহ, তখন গত শুক্রবার থেকে সিলেটে মাঝে মাঝেই নামছে প্রশান্তির বৃষ্টি। বিগত কয়েকদিনে বিভাগের বিভিন্ন এলাকায় কালবৈশাখীও হয়েছে। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় সিলেটে আবারও বৃষ্টি নামে। এতে স্বস্তির নিঃশ্বাস ফেলেন নগরবাসী। নগরীতে ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এতে তাপমাত্রা কমে শীতল ভাব এসেছে। 

Link copied!