• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

দুর্নীতির অভিযোগে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার নিষিদ্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ১২:৩৬ পিএম
দুর্নীতির অভিযোগে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার নিষিদ্ধ

লঙ্কা প্রিমিয়ার লিগ, আবুধাবি টি টেন ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার ডেভন থমাসের বিরুদ্ধে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল মঙ্গলবার সাময়িক নিষিদ্ধ করেছে এই ক্রিকেটারকে। ২০২১ সালের লঙ্কা প্রিমিয়ার লিগে ম্যাচ ফিক্স করার জন্য এবং একই বছরে দুটি অন্য ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে নিষিদ্ধ করা হয়েছে তাকে।

থমাস শেষবার ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০২২ সালের আগস্টে খেলেছিলেন। তার বিরুদ্ধে আইসিসির দুর্নীতিবিরোধী কোডের অধীনে সাতটি অভিযোগ আনা হয়েছে। দুবাইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজেও দলে জায়গা পেয়েছেন তিনি।

ফিক্সিংয়ের অভিযোগ ছাড়াও গভর্নিং বডি ৩৩ বছর বয়সীকে ২০২১ সালে আবুধাবি টি-টেন এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে দুর্নীতির প্রস্তাব পাওয়ার বিষয়ে রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার জন্যও অভিযুক্ত করেছে। গুরুতর অভিযোগের জবাব দেওয়ার জন্য থমাসের হাতে ১৪ দিন সময় আছে। সবচেয়ে গুরুতর অভিযোগ লঙ্কা প্রিমিয়ার লিগ ২০২১-এ। ম্যাচের ফলাফল প্রভাবিত করার জন্য একটি চুক্তির অংশীদার হয়েছিলেন তিনি।

এক বিবৃতিতে গ্লোবাল গভর্নিং বডি বলেছে, "আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি), শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি), এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) পক্ষ থেকে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় ডেভন থমাসের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী সাতটি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তাকে তাত্ক্ষণিকভাবে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।"

আইসিসি এক বিজ্ঞপ্তিতে আরও দাবি করেছে যে, থমাস তদন্তের সময় দুর্নীতিবিরোধী কর্মকর্তাদের সহযোগিতা করেননি।  থমাস একটি টেস্ট, ২১টি ওয়ানডে এবং ১২টি টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করেছেন। গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে থমাস একমাত্র টেস্ট ম্যাচ খেলেছেন। প্রথম-শ্রেণির ক্রিকেটার হিসেবে তিনি বেশ পরিচিত মুখ।

থমাসকে দুর্নীতি দমন কর্মকর্তার কাছে কোনো উপহার, অর্থপ্রদান, আতিথেয়তা বা সুবিধার প্রাপ্তি যা তিনি জানতেন বা জানা উচিত ছিল তা প্রকাশ করতে ব্যর্থ হওয়ার জন্যও অভিযুক্ত করা হয়েছে।

 

Link copied!