• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

নারী বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ, অপর গ্রুপে ভারত ও পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৪:২৩ পিএম
নারী বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ, অপর গ্রুপে ভারত ও পাকিস্তান
বিশ্বকাপ ট্রফি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ ও ভারত অধিনায়ক। ছবি: সংগৃহীত

আগামী ৩ অক্টোবর নবম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতা শুরু হবে। বাংলাদেশে অনুষ্ঠিতব্য এই বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে আইসিসি।

আসন্ন এই বিশ্বকাপে কঠিন গ্রুপে পড়েছে স্বাগতিক দল। ‘বি’ গ্রুপে নিগার সুলতানা জ্যোতিদের প্রতিপক্ষ হিসেবে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাছাইপর্ব থেকে উঠে আসা আরেকটি দল।

রোববার দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে নারী বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। একই সঙ্গে টুর্নামেন্টের ট্রফিও উন্মোচন করেছে আইসিসি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়ামন্ত্রী, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডাইস, বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রিত কউর।

অনুষ্ঠান শুরুর আগে বাংলাদেশ এবং ভারতের অধিনায়ক বিশ্বকাপ ট্রফি নিয়ে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। এ সময় একটি সফল বিশ্বকাপ আয়োজন করার জন্য শুভকামনা জানান তিনি।

১০টি দলের অংশগ্রহণে এবারের আসরে সর্বমোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ৩ অক্টোবর শুরু হয়ে ফাইনাল ম্যাচ দিয়ে বিশ্বকাপ শেষ হবে ২০ অক্টোবর।

 প্রথমদিনই মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। প্রথমদিনের প্রতিপক্ষ কে, তা এখনও অজানা। বাছাই পর্ব থেকে দ্বিতীয় হয়ে আসা দেশটি হবে বাংলাদেশের প্রতিপক্ষ। তার আগে উদ্বোধনী ম্যাচে ২০২৩ সালের রানারআপ দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে ইংল্যান্ডের।

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া তাদের অভিযান শুরু করবে ৪ অক্টোবর সিলেটে। তাদের প্রতিপক্ষ হবে বাছাই পর্ব থেকে এক নম্বরে থাকা দলটি। বিশ্বকাপে সবচেয়ে আকাঙ্খিত ম্যাচটি হবে সিলেটে ৬ অক্টোবর, ভারত-পাকিস্তানের মধ্যে। 

প্রস্তুতি ম্যাচের ভেন্যু বিকেএসপি। বিশ্বকাপের মূল ম্যাচগুলো হবে মিরপুর শেরে বাংলা ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। উল্লেখ্য, বাংলাদেশের সবগুলো ম্যাচ হবে মিরপুরে।

Link copied!