• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র, খেলবে ৩২ দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০১:১২ পিএম
ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র, খেলবে ৩২ দল

২০২৬ সালে যৌথভাবে ফুটবল বিশ্বকাপের আয়োজন করবে যুক্তরাষ্ট্র। এর আগে ২০২৪ সালের কোপা আমেরিকা আয়োজকও দেশটি। এবার আর একটি বড় টুর্নামেন্ট আয়োজনের সুযোগ পেল তারা। ২০২৫ সালের ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজন করবে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২৩ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে ফিফা।

২০২৫ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে ৩২টি দল অংশগ্রহণ করবে। ইউরোপ সবচেয়ে বেশি ১২টি দল খেলবে। এরপর দক্ষিণ আমেরিকা থেকে খেলবে ৬টি ক্লাব। এশিয়া এবং উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪ টি করে ক্লাব খেলার সুযোগ পাবে। এছাড়া ওশেনিয়া এবং স্বাগতিক দেশের একটি ক্লাব খেলতে পারবে।

ফিফার নিয়ম অনুযায়ী, ২০২১-২৪ সালের মধ্যে ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এশিয়া, আফ্রিকা মহাদেশীয় চ্যাম্পিয়ন দল সরাসরি ফিফা ক্লাব বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে। এই নিয়ম অনুযায়ী, রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিওন (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) ও আল হিলাল (সৌদি আরব)।

চ্যাম্পিয়নরা সরাসরি খেলার পরও অর্ধেকের বেশি দলের স্লট বাকি থাকবে। তবে বিশ্বকাপ আগ পর্যন্ত মহাদেশীয় প্রতিযোগিতা এবং র‍্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে এই স্লটগুলোতে বাকি দলগুলো সুযোগ পাবে।

Link copied!