• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

টনক নড়েছে বাফুফের, অনিয়ম খুঁজতে তদন্ত কমিটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০২:১১ পিএম
টনক নড়েছে বাফুফের, অনিয়ম খুঁজতে তদন্ত কমিটি

আবু নাঈম সোহাগকে নিষিদ্ধ করার পর টনক নড়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফের। এবার অনিয়ম খুঁজতে ১০ জনের তদন্ত কমিটি গঠন করেছে তারা। ৩০ দিনের মধ্যে এই তদন্ত কমিটি অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রিপোর্ট দেবে। 

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে ফুটবল সংক্রান্ত সকল কার্যকলাপ থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। শুধু নিষেধাজ্ঞা নয়, সোহাগকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

শুক্রবার (১৪ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে ফিফা। ফিফা জানায়, বাফুফেকে দেওয়া ফিফার টাকার হিসাবে মিথ্যা তথ্য দিয়েছেন আবু নাঈম সোহাগ। ইতোমধ্যে সোহাগকে তার নিষেধাজ্ঞার বিষয়ে চিঠি পাঠিয়েছে ফিফা। এছাড়া বাফুফে ও এশিয়ান ফুটবল কনফেডারেশনকেও দেওয়া হয়েছে চিঠির অনুলিপি।

সোহাগের বিরুদ্ধে সাধারণ আর্টিকেল ১৩ (দায়িত্বে অবহেলা), ১৫ (সততা) ও ২৪ (মিথ্যা তথ্য দেওয়া) ভঙ্গের অভিযোগ দেখিয়েছে ফিফা। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ফিফা থেকে দেওয়া অর্থ খরচ সংক্রান্ত বিষয়ে বাফুফের দেওয়া তথ্য তদন্ত করেছে ফিফা। তদন্ত শেষে তথ্যে গলদ পেয়েছে ফিফার স্বাধীন এথিকস কমিটি।

১০ সদস্যের তদন্ত কমিটিতে চারজন সিনিয়র সভাপতি মহিউদ্দিন মাহি, আতাউর রহমান মানিক, ইমরুল হাসান ও কাজী নাবিল আহমেদকে রেখেছে বাফুফে। এছাড়া, তিনজন আছেন অডিট কমিটি থেকে। বাকি তিন সদস্য হলেন- জাকির হোসেন, সত্যজিৎ দাস রুপু ও ইলিয়াস হোসেন।

তদন্ত কমিটি নিয়ে সালাউদ্দিন বলেন, "৩০ দিনের মধ্যে কমিটি রিপোর্ট দেবে। এই এক মাসের মধ্যেই জানানো হবে, কী হয়েছে এবং কেন হলো। পুনরায় যাতে এই ঘটনা না ঘটে, এ ব্যাপারটাই আমরা নিশ্চিত করতে চাই।"

 

 

Link copied!