• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বহু তারকা ক্রিকেটারই নেই অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ০১:২০ পিএম
বহু তারকা ক্রিকেটারই নেই অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে
ছবি: প্রতীকী

কেন্দ্রীয় চুক্তি থেকে একাধিক পরিচিত মুখকে বাদ দিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। টেস্ট এবং এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়া ডেভিড ওয়ার্নারের নাম চুক্তির নতুন তালিকায় না থাকা স্বাভাবিক। তিনি ছাড়াও তালিকায় একাধিক নামের অনুপস্থিতি বিস্মিত করেছে ক্রিকেটপ্রেমীদের।

২০২৪-২৫ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির যে তালিকা ক্রিকেট অস্ট্রেলিয়া প্রকাশ করেছে, তাতে ২৩ জন ক্রিকেটারের নাম রয়েছে। সেই তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে নেই অলরাউন্ডার অ্যাস্টন আগার এবং মার্কাস স্টোইনিসের নাম। কেন্দ্রীয় চুক্তি হারাচ্ছেন ওপেনার মার্কাস হ্যারিস এবং ফাস্ট বোলার মিচেল নেসেরও।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে পাকাপাকি ভাবে অবসর নেওয়ার কথা জানিয়েছেন ওয়ার্নার। এ কারণেই তিনি নেই কেন্দ্রীতে। ক্রিকেটপ্রেমীরা সব থেকে বিস্মিত হয়েছেন স্টোইনিসের বাদ পড়ার খবরে। ৩৪ বছরের ক্রিকেটার পিঠের চোটের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ সিরিজে খেলতে পারেননি। তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তিনি থাকবেন বলে আশা করা হচ্ছে।

বছরের শেষ দিকে রয়েছে ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। সেই সিরিজেও স্টোইনিসকে প্রয়োজন হতে পারে অস্ট্রেলিয়ার। তবু কেন্দ্রীয় চুক্তির নতুন তালিকায় তার নাম নেই।

তালিকায় নতুন এসেছেন চার জন। তারা হলেন ফাস্ট বোলার জেভিয়ার ব্রাটলেট, নাথান এলিস, ব্যাটার ম্যাট শর্ট এবং অলরাউন্ডার অ্যারন হার্ডি। এদের প্রত্যেকেরই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়ে গিয়েছে।

নতুন তালিকা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘যাদের সামনে উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে এবং চুক্তিতে থাকার যোগ্য তাদেরই বেছে নিয়েছেন নির্বাচকেরা। অস্ট্রেলিয়ার জাতীয় দলে নিয়মিত সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে, এমন ক্রিকেটারদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।’

ওয়ার্নার এবং স্টোইনিস বাদে অস্ট্রেলীয় ক্রিকেটে বাকি পরিচিত মুখেরা সকলেই জায়গা পেয়েছেন কেন্দ্রীয় চুক্তির নতুন তালিকায়। বাদ পড়া ক্রিকেটারদের কারও বিরুদ্ধে অবশ্য শাস্তিমূলক কোনও ব্যবস্থা নেওয়ার কথা জানায়নি সিএ। 
 

Link copied!