• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
তাপপ্রবাহের ফল

হিমালয়ের বরফ গলা পানি উত্তরের নদ-নদীতে


বগুড়া প্রতিনিধি
প্রকাশিত: মে ২, ২০২৪, ০১:৪০ পিএম
হিমালয়ের বরফ গলা পানি উত্তরের নদ-নদীতে
তিস্তা নদী। ছবি: সংগৃহীত

দক্ষিণ-পশ্চিমের জেলাগুলোর মতো দেশের উত্তরাঞ্চলেও কোথাও তীব্র, কোথাও অতি তীব্র তাপপ্রবাহ চলছে। বৃষ্টির দেখা মিলছে না। আর এর মধ্যেই উত্তরের প্রধান নদ-নদীতে পানি বাড়তে শুরু করেছে। গত তিন দিনে গাইবান্ধায় ব্রহ্মপুত্র নদে ৮৭ সেন্টিমিটার ও বগুড়ায় যমুনা নদীতে ৮৩ সেন্টিমিটার পানি বেড়েছে।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩০ এপ্রিল থেকে তিস্তা নদী ও ব্রহ্মপুত্র নদের পানি বাড়তে শুরু করেছে। ওই দিন সকালে গাইবান্ধার ফুলছড়ি পয়েন্টে পানির উচ্চতা ছিল ১৩ দশমিক ৫৯ মিটার। বৃহস্পতিবার (২ মে) সকালে একই পয়েন্টে পানির উচ্চতা বেড়ে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৪৬ মিটার।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য বলছে, বগুড়ার সারিয়াকান্দি উপজেলার মাথুরাপাড়া পয়েন্টে গত ৩০ এপ্রিল সকাল ৬টায় পানির উচ্চতা ছিল ১০ দশমিক ০৩ মিটার। দুইদিন পর বৃহস্পতিবার (২ মে) সকাল ৬টায় বেড়ে হয়েছে ১০ দশমিক ৮৬ মিটার।

উজানে বৃষ্টি হচ্ছে কি না বা কী পরিমাণ বৃষ্টি হবে সেই পূর্বাভাস এখনো পাননি বলে জানিয়েছেন গাইবান্ধা পাউবোর নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক। তিনি বলেন, “তীব্র গরমে ভারতের হিমালয় অঞ্চলের বরফ গলে এখানে তিস্তা-ব্রহ্মপুত্রের পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। প্রতি বছর এই সময় বরফ গলা পানিতে নদীর পানির উচ্চতা কিছুটা বাড়ে। এতে নদীর যেসব চ্যানেল শুকিয়ে গেছে, সেগুলোতে নৌ চলাচলে সুবিধা হয়।”

পাউবো বগুড়ার নির্বাহী প্রকৌশলী নাজমুল হক বলেন, “সাধারণত জুন মাস থেকে নদীর পানি বাড়তে থাকে। তবে বর্তমান পরিস্থিতিতে উত্তরাঞ্চলে বন্যা হওয়ার কোনো আশঙ্কা নেই।”

Link copied!