• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

সেমিফাইনাল-ফাইনালে ব্যবহৃত হবে নতুন বল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ০৭:০২ পিএম
সেমিফাইনাল-ফাইনালে ব্যবহৃত হবে নতুন বল

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত সবগুলো ম্যাচেই আয়োজিত হচ্ছে আল রিহলা দিয়ে। তবে সেমিফাইনাল ও ফাইনালের মঞ্চে আর ব্যবহৃত হবে না আল রিহলা। নতুন বল আল হিলম ব্যবহার করা হবে। আল রিহলার মতো অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এই বল।

বিখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাসের তৈরি করা আল রিহলা দিয়ে খেলা হয়েছে বিশ্বকাপের উদ্বোধনী থেকে কোয়ার্টার ফাইনালের সব ম্যাচ। ওই বলে ছিল সেমি- অটোমেটেড অফসাইড প্রযুক্তিসহ নানা ফিচার। এমনকি বলগুলোকে ব্যবহার করতে হয়েছে রিচার্জ করে।

নির্ভূল সিদ্ধান্ত নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল আল রিহলা। একই ফিচার সমৃদ্ধ আল হিলম দিয়ে এবার হবে সেমিফাইনাল ও ফাইনালের লড়াই। শুধু এসেছে বলের নাম ও ডিজাইনে পরিবর্তন।

আল রিহলা শব্দের অর্থ ছিল সফর। ২০ নভেম্বর শুরু হওয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দল শুরু করেছিল নতুন এক সফর। সবার লক্ষ্য ছিল বিশ্বকাপের শিরোপা। ৩২ দলের মধ্যে চারটি দল এখন টিকে আছে শিরোপার লড়াইয়ে। টিকে থাকা দলগুলোর স্বপ্ন এখন শিরোপা ঘরে তোলা।

আর নতুন বল আল হিলমের অর্থও স্বপ্ন। সেমি-ফাইনালে ওঠা দলগুলো সোনালী ওই ট্রফি ছোয়ার স্বপ্ন নিয়েই মাঠে নামবে। আর এই সময়ে তাদের স্বপ্নপূরণের সঙ্গী হবে আল হিলম।

Link copied!