• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

২০৩০ সালের ফিফা বিশ্বকাপ আয়োজক হচ্ছে না সৌদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৪:০৫ পিএম
২০৩০ সালের ফিফা বিশ্বকাপ আয়োজক হচ্ছে না সৌদি

আরব দেশ সৌদি আরব বিশ্বকাপ আয়োজনের বেশ তোড়জোড় করছিল। জানা গেছে, সৌদির ২০৩০ সালে যৌথভাবে ফিফা বিশ্বকাপ আয়োজনে উচ্চাকাঙ্ক্ষার কথা। তবে এবার হোস্ট হওয়ার দৌড় থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছে দেশটি।

স্প্যানিশ সাংবাদিক হোসে ফেলিক্স দিয়াজের মতে, তারা ২০৩০ সালে যৌথভাবে আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা বাদ দিয়েছে। ২০৩০ সালে সম্মানজনক প্রতিযোগিতার আয়োজক করার সম্মিলিত প্রচেষ্টায় তারা যোগ দিয়েছিল মিশর এবং গ্রিসের সাথে।

মিশর অবশ্য এপ্রিলে যৌথ বিড থেকে তাদের নাম প্রত্যাহার ঘোষণা করেছিল। গ্রীক সংবাদপত্র কাথিমেরিনি অনুসারে, সৌদিরা বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে কারণ তারা মনে করে যে ফুটবলের প্রধান আন্তর্জাতিক প্রতিযোগিতা ইউরোপে হওয়া উচিত।

এই বছরের শুরুর দিকে সৌদি আরব, গ্রিস এবং মিশরের সমন্বয়ে একটি সম্মিলিত বিড ঘোষণা করা হয়। গ্রিস সৌদি আরবের ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আল সৌদের কাছ থেকে একটি নিশ্চয়তা পেয়েছিল যে, তিনি প্রয়োজনীয় স্টেডিয়ামগুলোর জন্য অর্থ প্রদান করবেন। কিন্তু অবকাঠামো নির্মাণ এই সময়ের মধ্যে সম্ভব হচ্ছে না।

রিপোর্ট অনুযায়ী, ২০৩০ সালের ফিফা বিশ্বকাপের ৭৫% ম্যাচ সৌদি আরবে অনুষ্ঠিত হওয়ার কথা। তবে তারা বর্তমানে প্রতিযোগিতাটি মোটেও আয়োজন না করার সিদ্ধান্ত বিবেচনা করছে। তারা ইউরোপ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোকে উড়িয়ে নিয়েছে। রোনালদোর সাথে সৌদি আরবে করিম বেনজেমা, এন‍‍`গোলো কান্তে, কালিডো কৌলিবালি, এডোয়ার্ড মেন্ডি এবং রুবেন নেভেস যোগ দিয়েছেন। তাই মনে করা হচ্ছিল, সৌদি বিশ্বকাপ আয়োজনের জন্য মরিয়া। অবশেষে দেখা গেল উল্টো চিত্র।

Link copied!