• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সমকামীদের সমর্থন করে কাতারে আটক এক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০১:৪৫ এএম
সমকামীদের সমর্থন করে কাতারে আটক এক
ছবি- গেটি ইমেজস

কাতারের আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। রাজনৈতিকভাবে সবসময়ই দুই মেরুতে থাকা দুই দল এবার ফুটবল মাঠে করছে লড়াই। এই ম্যাচ শুরুর আগ মুহূর্তে সমকামীদের সমর্থন করায় এক মার্কিন সমর্থককে আটক করেছে কাতারের পুলিশ।

মঙ্গলবার (২৯ নভেম্বর) আল থুমামা স্টেডিয়ামে বিবিসির এক আলোকচিত্রীর ক্যামেরায় ধরা পড়ে সমকামীদের সমর্থন দিচ্ছেন একজন। হাতে সমকামী চিহ্নিত একটি ব্যান্ড পড়ে সবাইকে দেখাচ্ছিলেন।

বিবিসির আলোকচিত্রীর ওই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে কাতারের পুলিশ ওই ব্যক্তিকে আটক করে স্টেডিয়ামের বাইরে নিয়ে যায়। শুধু ব্যান্ড নয়, সমকামীদের সমর্থনে পতাকা ও হ্যাটও নিয়ে এসেছিলেন তিনি। কাতার পুলিশ তাকে আটক করলেও এখনো তার পরিচয় জানা যায়নি।

The fan was shown proudly displaying the armband before kick-off in USA against Iran

এর আগে কাতার কর্তৃপক্ষ জানিয়েছিল, দেশটিতে থাকাকালীন সমকামীদের সমর্থন করা যাবে না। এমনকি সেখানে সমকামীতায় জড়ানোও যাবে না। কাতারের আইন ও সংস্কৃতিতে সমকামীতা নিষিদ্ধ। মূলত ওই কারণে, কাতারে সমকামীতাদের আইনগত বৈধতা নেই।

সমকামীতার আইনগত বৈধতা না থাকায় ইউরোপের সাতটি দল সমকামীদের সমর্থনে আর্মব্যান্ড পড়ে মাঠে নামার কথা থাকলেও তা পারেনি। তবে ওই সমর্থক সব বাধা বিপত্তি উপেক্ষা করে মাঠে সমকামীদের সমর্থন দিলেন।

Link copied!