• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

অলিম্পিকে স্বর্ণজয়ীরা অর্থ পুরস্কারও পাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৪, ০৭:২০ পিএম
অলিম্পিকে স্বর্ণজয়ীরা অর্থ পুরস্কারও পাবেন
অলিম্পিকে পদক জয়ী এক অ্যাথলেট। ছবি : সংগৃহীত

বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশন আসন্ন অলিম্পিকে স্বর্ণপদক জয়ীদের নগদ অর্থ  পুরস্কার প্রদান করবে। তাদের ঘোষণায় বলা হয়েছে, অলিম্পিকে অর্থ প্রদানকারী প্রথম আন্তর্জাতিক ফেডারেশন হতে চায় তারা।

ফেডারেশনের গভর্নিং বডি জানিয়েছে, প্যারিসে আগামী গ্রীষ্মকালীন অলিম্পিকের পুরস্কারের জন্য মোট ২৪ লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে, যেখানে প্রত্যেক স্বর্ণপদক জয়ী পাবেন হাজার ডলার।

২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে রৌপ্য এবং ব্রোঞ্জ পদকপ্রাপ্তদেরকেও অর্থ  পুরস্ককার প্রদান করা হবে বলে ফেডারেশনের ঘোষণায় জানানো হয়েছে। 

বিশ্ব অ্যাথলেটিক্সের প্রেসিডেন্ট লর্ড কোয়ে এই সিদ্ধান্তকে দারুণ মুহূর্ত বলে বর্ননা করেছেন। 

প্যারিসে অ্যাথলেটিক্স ইভেন্ট হবে ৪৮টি। রিলে স্বর্ণপদক বিজয়ীরা তাদের পুরস্কারের অর্থ দলের মধ্যে ভাগ করে নেবেন।

কোয়ে বলেছেন, ‘অলিম্পিক পদক বিজয়ীদের অর্থ  পুরস্কার প্রদানের সূচনা হবে প্যারিসে। তাই আসন্ন ওই অলিম্পিক ক্রীড়াবিদদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ । অলিম্পিক গেমসে এই অর্থ পুরস্কার একজন ক্রীড়াবিদের সামান্য হলেও আয়ের পথ তৈরি করবে।’ 

ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স জানিয়েছে যে, ২০২৮ সালের অলিম্পিক গেমসের জন্য পুরস্কারের অর্থের বিন্যাস এবং কাঠামো খুব দ্রুত সময়ের মধ্যেই ঘোষণা করা হবে।

তারা আরও জানিয়েছে,  অর্থ পুরস্কারের বিষয়টি অ্যাথলেটদের অ্যান্টি-ডোপিং পদ্ধতির কিলয়ারেন্স পাওয়ার সাপেক্ষে প্রদান করা হবে ।

একটি অপেশাদার ক্রীড়া ইভেন্ট হিসাবে অলিম্পিকের উৎপত্তির কারণে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) পুরস্কারের সঙ্গে সরাসরি অর্থ প্রদান করে না। তবে আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশন এবং জাতীয় অলিম্পিক কমিটির মাধ্যমে তহবিল বিতরণ করে থাকে।

আইওসি অবশ্য এখনও বিশ্ব অ্যাথলেটিক্সের এই ঘোষণার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

 

Link copied!