• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গেইলের যে রেকর্ড কোহলির দখলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪, ০৩:০৬ পিএম
গেইলের যে রেকর্ড কোহলির দখলে
ক্রিস গেইল ও বিরাট কোহলি। ছবি : সংগৃহীত

বহু রেকর্ডের মালিক ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলি। তিনি এবার আইপিএলে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন। তিনি আইপিএলে ছক্কার হিসেবে ক্রিস গেইলকে ছাড়িয়ে গেছেন।

ম্যাচের সেরা ইনিংসটা খেলেছেন। তবে বিরাট কোহলির ৫৯ বলে ৮৩ রানের অপরাজিত ইনিংসটি গেছে বিফলেই। তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু যে ১৮২ রানের পুঁজি নিয়েও শুক্রবার রাতে ৭ উইকেটে হেরে গেছে কলকাতা নাইট রাইডার্সের কাছে।

তবে দল হারলেও নতুন এক মাইলফলকে নিজের নাম জড়িয়েছেন কোহলি। পরিসংখ্যান বলছিল, কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচে তিনটি ছক্কা হাঁকাতে পারলেই ক্রিস গেইলকে ছাড়িয়ে যাবেন কোহলি। তিনি এ ম্যাচে ছক্কা হাঁকিয়েছেন ৪টি।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এখনও পর্যন্ত ২৪০ ম্যাচে ২৪১টি ছক্কা হাঁকিয়েছেন বিরাট কোহলি। এই এ দলটির হয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড করে নিয়েছেন তিনি। এতদিন ২৩৯ ছক্কা হাঁকানো গেইলের দখলে ছিল এ রেকর্ড।

তিন নম্বরে আছেন এবি ডি ভিলিয়ার্স। বেঙ্গালুরুর হয়ে ২৩৮টি ছক্কা মারেন তিনি। গেইল ২৩৯টি ছক্কা মেরেছিলেন মাত্র ৮৫ ম্যাচ খেলে। ডিভিলিয়ার্সের ২৩৮টি ছক্কা মারতে লেগেছিল ১৫৬টি ম্যাচ।

আইপিএলে একটি দলের হয়ে ২০০-র বেশি ছক্কা এতদিনে মেরেছেন মাত্র ছয়জন ক্রিকেটার। গেইল, ডি ভিলিয়ার্স, কোহলি ছাড়াও এই তালিকায় রয়েছেন কাইরন পোলার্ড (মুম্বাই ইন্ডিয়ান্স), রোহিত শর্মা (মুম্বাই ইন্ডিয়ান্স) এবং মহেন্দ্র সিংহ ধোনি (চেন্নাই সুপার কিংস)। পোলার্ড মারেন ২২৩টি ছক্কা। রোহিত এখনও পর্যন্ত মেরেছেন ২১০টি ছক্কা। এরপরই রয়েছেন ধোনি। তিনি ২০৯টি ছক্কা মারেন।
 

Link copied!