• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিফার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের কাছে শাখতারের অভিযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০১:২৩ পিএম
ফিফার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের কাছে শাখতারের অভিযোগ

ফিফার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের কাছে একটি অভিযোগ দায়ের করেছে শাখতার দোনেস্ক নামে ইউক্রেনীয় একটি ক্লাব। দলটির পক্ষ থেকে অভিযোগে বলা হয়েছে যে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সময় গভর্নিং বডির জরুরি ট্রান্সফার নিয়মের কারণে তারা প্রায় ৪০ মিলিয়ন ইউরো রাজস্ব হারিয়েছে।

গত বছরের জুনে ফিফা ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বে ক্ষতিগ্রস্ত বিদেশি খেলোয়াড়দের সুরক্ষায় সহায়তা করার জন্য খেলোয়াড়দের আরএসটিপি সংক্রান্ত নিয়ম সংশোধন করে এবং তাদের চুক্তি ২০২৩ সালের জুন পর্যন্ত স্থগিত করার অনুমতি দিয়েছিল।

শাখতারের পক্ষ থেকে বলা হয়েছে, ফিফার পদক্ষেপের ফলে খেলোয়াড় স্থানান্তরের ক্ষেত্রে ক্ষতি হয়েছে। অনেক বিদেশি খেলোয়াড় বিনামূল্যে ট্রান্সফারের মাধ্যমে ক্লাব ছেড়ে যাওয়ার ফলে প্রায় ৪০ মিলিয়ন ইউরোর পরিমাণ ক্লাবের আয় হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে শাখতারের সিইও সের্গেই পালকিন বলেছেন, "এফসি শাখতার আন্তর্জাতিক খেলোয়াড় এবং কোচদের নিয়োগ চুক্তির চলমান স্থগিতাদেশের বিষয়ে ফিফার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের কাছে একটি অভিযোগ দায়ের করেছে।"

তবে অভিযোগের ব্যাপারে ফিফা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

শাখতার এর আগে ফিফার জরুরি ট্রান্সফার নিয়মের বিরুদ্ধে খেলাধুলার সালিশি আদালতে (সিএএস) একটি আপিল দায়ের করেছিল। ডিসেম্বরে শুনানির মাধ্যমে সিএএস এটি খারিজ করে দেয়।
 

Link copied!