• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

২০২৫ সালে ৩২ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ১১:০৬ এএম
২০২৫ সালে ৩২ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপ

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এমন একটি ঘরোয়া প্রতিযোগিতা আয়োজন করতে চেয়েছিল যা উয়েফা চ্যাম্পিয়নস লিগের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। এবার সেই পরিকল্পনা বাস্তবায়ন হতে যাচ্ছে।

ক্লাব বিশ্বকাপে বর্তমানে মাত্র সাতটি দল রয়েছে। তবে বিশ্বকাপের সাথে তাল মিলিয়ে এটিকে আরও বেশি জমকালো করতে এর আয়োজনে পরিবর্তন করা হবে। বিশ্বকাপের মতো যোগ হবে ৩২ দল।

ফিফা প্রধান জিয়ান্নি ইনফ্যান্টিনো বলেন, "আমরা কয়েক বছর আগে ২৪টি দল নিয়ে একটি নতুন ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে চেয়েছিলাম। এটি ২০২১ সালে হওয়া উচিত ছিল কিন্তু কোভিডের কারণে স্থগিত ছিল। তাই নতুন ক্লাব বিশ্বকাপ ২০২৫ সালে অনুষ্ঠিত হবে এবং এতে ৩২টি দল থাকবে। বিশ্বের সেরা দলগুলোই এখানে খেলার সুযোগ পাবে। অবশ্যই আমাদের আরও বিস্তারিত আলোচনার দরকার আছে। তবে ৩২ দলের টুর্নামেন্টটি নিঃসন্দেহে আয়োজন হবে। এটি সত্যিই বিশ্বকাপের মতো হবে।”

২০২৩ সালের ক্লাব বিশ্বকাপ মরোক্কোতে অনুষ্ঠিত হবে। পাশাপাশি নারীদের ক্লাব বিশ্বকাপ এবং ফিফা ওয়ার্ল্ড সিরিজ চালু করার পরিকল্পনা ঘোষণা করেছে ফিফা।

তবে জানা গেছে, ফিফার এই সিদ্ধান্ত মেনে নিতে পারছে না উয়েফা। কারণ তাতে চ্যাম্পিয়নস লিগের জৌলুস কমে যাওয়ার আশঙ্কা থেকে যায়। এমনকি, ইউরোপের বড় বড় ক্লাবগুলোও খেলতে অনীহা জানাচ্ছে। তবে ফিফা তাদের সিদ্ধান্তে অনড়। 

Link copied!