• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিফা ‌‌ র‍্যাঙ্কিংয়ে তিন ধাপে এগিয়েছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৫:১৭ পিএম
ফিফা  ‌‌ র‍্যাঙ্কিংয়ে তিন ধাপে এগিয়েছে বাংলাদেশ
ফাইল ছবি

সাফ চ্যাম্পিয়ানশিপে দূর্দান্ত পারর্ফমেন্স করার কারণে ফিফা থেকে সুখবর মিললো বাংলাদেশের জন্য। গত ৫ আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া জামাল ভূঁয়ারা, এবার ভারতের মাটিতে ১৪ বছরপর সাফে খেললো সেমিফাইনাল। যার কারণে ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জামাল, জিকোদের।

বৃহস্পতিবার (২০ জুলাই) ফিফা র‍্যাঙ্কিংয়ের সর্বশেষ হালনাগাদে তিন ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। এর আগে লাল সবুজের প্রতিনিধিরা ১৯২ তম স্থানে ছিলো। ৮৯২ রেটিং পেয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৯ তম স্থানে।

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে বর্তমান বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে আছে বিশ্বকাপের রানার-আপ দল ফ্রান্স।  র‍্যাঙ্কিংয়ে তিন নম্বর স্থান ধরে রেখেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।   শীর্ষ দশ দল যথাক্রমে ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, ইতালি, পর্তুগাল ও স্পেন।

লেবাননের কাছে ২-০ গোলে হার দিয়ে সাফ মিশন শুরু করে বাংলাদেশ। দ্বিতীয়ম্যাচে ঘুরে দাঁড়ায় মালদ্বীপকে  ৩-১  গোলে উড়িয়ে দিয়ে। ১৪ বছর পর সেমিতে ওঠার মিশনে ভূটানকে ৩-১ গোলে বিদ্ধস্ত করে বি গ্রুপের রার্নাস আপ দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নেন। সেমিতে কুয়েতের মুখোমুখি হয় বাংলাদেশ। অতিরিক্ত সময়ে গোল খেয়ে ফাইনাল খেলার স্বপ্ন ভেঙ্গে যায় টাইগারদের। সাফের এবারের আসরের  সেরা গোলকিপার হন বাংলাদেশের গোলকিপার আনিসুর রহমান জিকো।

 

Link copied!