• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিফা র‍্যাংকিংয়ে পয়েন্ট বাড়ল বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০৯:৪২ এএম
ফিফা র‍্যাংকিংয়ে পয়েন্ট বাড়ল বাংলাদেশের

ভুটানের বিপক্ষে একটা ম্যাচ জয় যেন বাড়িয়ে দিয়েছে বাংলাদেশের ফুটবলের চিত্র। সাফ চ্যাম্পিয়নশিপে বুধবার ভুটানকে ৩-১ গোলে হারিয়ে আসরের সেমিফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। এতে, ১৪ বছর পর আবারও সাফের শেষ চার নিশ্চিত হলো হাভিয়ের কাবরেরার শিষ্যদের।

ভুটানকে হারানোর আগে গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকেও ৩-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। দুটো ম্যাচেই পিছিয়ে থেকে জয় নিশ্চিত করে বাংলাদেশ। ভুটানের বিপক্ষে বাংলাদেশকে দেখা গেছে প্রচণ্ড আত্মবিশ্বাসী

টানা দুই জয়ে ফিফা ‍র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। বৃহস্পতিবার (২৯ জুন) ফিফার সর্বশেষ হালনাগাদকৃত পুরুষ র‌্যাংকিংয়ে জায়গার পরিবর্তন না হলেও রেটিং পয়েন্ট বেড়েছে জামালদের। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ ফুটবল দলের ৫ দশমিক ৬২ পয়েন্ট বেড়েছে। ৮৮৯ দশমিক ৫ পয়েন্ট নিয়ে আগের অবস্থান ১৯২তম স্থানেই আছে বাংলাদেশ।

বৃহস্পতিবার র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে ফিফা। গত ৬ এপ্রিল ফিফার প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে ৮৮৩ দশমিক ৮৮ পয়েন্ট নিয়ে ১৯২তমস্থানে ছিল বাংলাদেশ।

বাংলাদেশের ঠিক উপরই থাকা ব্রুনেইয়ের পয়েন্ট ৮৯১ দশমিক ১২। ১ হাজার ৮৪৩ দশমিক ৭৩ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে আছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের পয়েন্ট ১ হাজার ৮৪৩ দশমিক ৫৪। ১ হাজার ৮২৮ দশমিক ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে ব্রাজিল।

র‌্যাংকিংয়ে চতুর্থ থেকে দশমস্থান পর্যন্ত আছে যথাক্রমে- ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, ইতালি, পর্তুগাল ও স্পেন।

Link copied!