• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
লাইভ

নেদারল্যান্ডসের বিপক্ষে ৮৭ রানে হেরেছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩, ০২:১৪ পিএম
নেদারল্যান্ডসের বিপক্ষে ৮৭ রানে হেরেছে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

মাহমুদউল্লাহও ফিরলেন গুটিয়ে যাওয়ার অপেক্ষায় বাংলাদেশ

৯:১৪পিএম

৩২.৩ ওভার ১১৩/৮

ম্যাচ জয়ের শেষ আশাটুকুও নিভে গেল টাইগাররদের। বাস ডি লিডিকে টেনে মারতে গিয়ে মিডউইকেটে ক্যাচ দিয়ে ফিরেছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ। ২০ রানে মাহমুদউল্লাহর বিদায়ে এখন বাংলাদেশের হার সময় মাত্র।

মেহেদী রান-আউট গুটিয়ে যাওয়ার অপেক্ষায় বাংলাদেশ

৯:০২পিএম

২৯.৪ ওভার ১০৮/৭

ইডেনে ব্যাটিং বিপর্যে ধুকছে বাংলাদেশ। এমন সময় রান-আউটে কাটা পড়লেন মেহেদী হাসান। সিঙ্গেল নিতে গিয়ে উইকেটের পিছন থেকে বাস ডি লিডির সরাসরি থ্রোয়ে ভেঙেছে স্টাম্প।এতেই ১৭ রান করে ফিরতে হয়েছে মেহেদীকে। 

মেহেদী হাসানের রান আউট

বাংলাদেশের ১০ বলে নেই ৩ উইকেট

৮:০৫পিএম

১৭.৪ ওভার ৭০/৬

১০ বলের ব্যবধানে সাকিব, মিরাজ ও মুশফিকের উইকেট হারিয়েছে বাংলাদেশ। সবশেষ ফন মিকেরেনের কাটার। সামনে ব্যাট নিয়ে পুশ করার চেষ্টা মুশফিকের। ইনসাইড-এজ হয়ে বোল্ড হলেন মুশি। ৫ বলে ১ রান করে ফিরলেন টাইগার উইকেটরক্ষক ব্যাটার।

সাকিবের পর ফিরলেন মিরাজও

৮:০০পিএম

১৬.৫ ওভার ৬৯/৫

সাকিবের বিদায়ের পরের ওভারেই ফিরলেন মিরাজ। শরীর থেকে বেশ দূরের বলে ড্রাইভ করতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে দেন। এতেই মিরাজের ৪০ বলে ৩৫ রানের ইনিংসের মৃত্যু হয়। এই ব্যাটারকে ফেরান বাস ডি লিডি।  

দলকে চাপে রেখে ফিরলেন অধিনায়ক সাকিব

৭:৫৫পিএম

১৫ ওভার ৬৩/৪

ফন মিকেরেনের করা ১৬তম ওভারের শেষ বলে খোঁচা মারতে গিয়ে উইকেটকিপার স্কট এডওয়ার্ডসকে ক্যাচ দিয়ে ফিরলেন অধিনায়ক সাকিব আল হাসান। ১৪ বলে ৫ রান করে আউট হলেন সাকিব। এতে দলের চাপ আরও বাড়লো।

দলকে চাপে রেখে ফিরলেন শান্ত

৭:৪০পিএম

১১.৫ ওভার ৪৫/৩

৬ ওভারের আগেই ১৯ রান তুলে দুই ওপেনারের বিদায়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। দলকে চাপ মুক্ত করতে নাজমুল হোসেন শান্তকে নিয়ে মেহেদি হাসান মিরাজ পাল্টা আক্রমণ করতে ছিল নেদারল্যান্ডসকে। কিন্তু মিরাজকে রেখে পল ফন মিকেরেনের অফ স্টাম্পের বেশ বাইরের ফুললেংথের বল শান্ত ব্যাট চালিয়ে স্লিপে ক্যাচ দিয়ে ১৮ বলে ৯ রান করে ফিরলেন। এতে দ্বিতীয় পাওয়ারপ্লের শুরুতেই আরেকটি উইকেট হারিয়ে আরও চাপে বাংলাদেশ! 

দ্রুতই দুই ওপেনারের বিদায়

৭:১০পিএম

৫.২ ওভার ১৯/১

লিটনের বিদায়ের পরের ওভারেই কোন রান যোগ না করেই আরেক ওপেনার তানজিদ হাসান তামিম ফিরে গিয়েছেন।গুড লেংথের উঠে আসা বল পুল করার মাশুল দিলেন তানজিদ। ফন বিককে পুল করতে গিয়ে উইকেটকিপার স্কট এডওয়ার্ডসকে ক্যাচ দিয়েছেন তানজিদ। ১৯ রানেই দুই ওপেনারকে হারিয়েছে বাংলাদেশ। তানজিদের ব্যাট থেকে আসে ১৬ বলে ১৫ রান।

দ্রুতই ফিরলেন লিটন

৭:০৭পিএম

৪.২ ওভার ১৯/১

পঞ্চম ওভারে স্পিনার আরিয়ান দত্তের দ্বিতীয় বলে রিভার্স সুইপ করার চেষ্টা করেছিলেন লিটন। বল তার গ্লাভসে লেগে ধরা পড়েন উইকেটকিপার স্কট এডওয়ার্ডসের গ্লাভসে। ১২ বলে ৩ রান করে ফিরলেন লিটন। 

লিটন দাসকে ফিরিয়ে উচ্ছ্বাস আরিয়ান দত্ত

লিটন–তানজিদের সতর্ক শুরু
৭:০০পিএম

৪ ওভার ১৯/০

নেদারল্যান্ডসের দুই বোলার লোগান ফন বিক ও আরিয়ান দত্তকে দেখেশুনে খেলে রান তাড়ার শুরু করেছে বাংলাদেশ। দ্বিতীয় ওভারে ফন বিককে মিড অফের ওপর দিয়ে চার মারেন তানজিদ। পরের দুই ওভারেও দুটি চার মেরেছেন বাঁহাতি এই ওপেনার।

তানজিদ ১৪ বলে ১৫ রানে ব্যাট করছেন। লিটন অন্য প্রান্তে ১০ বলে ৩ রানে অপরাজিত।

নেদারল্যান্ডস থামল ২২৯ রানে

৬:১৩পিএম

৫০ ওভার ২২৯

শেষ বলে এলবিডব্লু হয়েছেন পল ফন মিকেরেন। কিন্তু তার আগে মেহেদী হাসানের ওপর চড়াও হন লোগান ফন বিক। তাসকিনের ওভার থাকলেও মেহেদীকে আনেন সাকিব। তাতেই এসেছে ইনিংসের সর্বোচ্চ রানের ওভার। নেদারল্যান্ডস গেছে ২২৯ রান পর্যন্ত।

৬: ০৮পিএম

শরীফুলের দ্বিতীয় উইকেট দত্ত

আরিয়ান দত্ত ক্যাচ দিয়েছেন শরীফুলের বলে, ছক্কা মারার পর।

৬:০২ পিএম

৪৮.৩ ওভার ২০৬/৮ 

শারিজ ফিরলেন রান আউট হয়ে

ডাবলস নেওয়ার চেষ্টায় শারিজ হয়েছেন রানআউট। মেহেদীর ওভারে অবশ্য এসেছে বাই চার। তাতেই ২০০ পেরিয়েছে নেদারল্যান্ডস। ২ ওভার বাকি, ২০৩/৮।

এঙ্গেলব্রেখটকে ফেরালেন মেহেদী

৫:৪৫ পিএম

৪৫.১ ওভার ১৮৫/৭

মেহেদী হাসানের বলে রিভার্স সুইপ করেছিলেন এঙ্গেলব্রেখট। এরপর বাংলাদেশের জোড়ালো আবেদন আম্পায়ার পল উইলসন এলবিডব্লু দিতে সময় নেন একটু। এঙ্গেলব্রেখট রিভিউ নেন, কিন্তু তাতে লাভ হয়নি। ৩৫ রান করে সাঁজ ঘরে ফিরতে হয় এঙ্গেলব্রেখট।

৫:৪১ পিএম

৪৪.৩ ওভার ১৮৫/৬

ডাচ অধিনায়ককে ফেরালেন মুস্তাফিজ

মোস্তাফিজের আরেকটি স্লোয়ার। অফ স্টাম্পের বাইরে থেকে ড্রাইভ করেছিলেন এডওয়ার্ডস। এবার সরাসরি ক্যাচ গেছে ব্যাকওয়ার্ড পয়েন্টে। নেদারল্যান্ডস অধিনায়ক ৮৯ বলে করেছেন ৬৮ রান, এঙ্গেলব্রেখটের সঙ্গে জুটিতে যোগ করেছেন ৭৮ রান।

৫:৩৩ পিএম

৪৪ ওভার ১৮৪/৫

জীবন পেলেন এঙ্গেলব্রেখট

মিরাজ সময় পেয়েছিলেন অনেকটাই। কিন্তু বলের গতিপথ বুঝতে ভুল করেছেন। ফেলেছেন এঙ্গেলব্রেখটের তোলা ক্যাচটি।  ২৯ রানে জীবন পেলেন এঙ্গেলব্রেখট।

সাকিবের প্রতিক্রিয়া যেমন হতে পারে ক্যাচ মিসের পর! আজকের ম্যাচে এমন রূপে দেখা গেছে বাংলাদেশ অধিনায়ককে

৫:২৫ পিএম

৪২.৩ ওভার ১৬৮/৫

ক্যারিয়ারে ১৫তম বার ৫০ বা এর বেশি রানের স্কোর গড়লেন এডওয়ার্ডস

এ তালিকায় নেদারল্যান্ডস অধিনায়ক ছাড়িয়ে গেলেন রায়ান টেন ডেসকাটেকে। ডেসকাটের ৯টি ফিফটির সঙ্গে ছিল ৫টি সেঞ্চুরি। এডওয়ার্ডস অবশ্য এখনো সেঞ্চুরির দেখা পাননি, তাঁর সর্বোচ্চ ৮৬ রান।

৫: ১৬ পি এম

ডাচ অধিনায়কের ফিফটি

নেদারল্যান্ডস অধিনায়ক এডওয়ার্ডস পেয়ে গেলেন ফিফটির দেখা। শরীফুল ইসলামের বলে দাবলস নিয়ে ফিফটি পূর্ণ করলেন স্কট এডওয়ার্ডস। ডাচ অধিনায়ক আরেকবার দায়িত্বটা তুলে নিলেন নিজের কাঁধেই। এছাড়া এডওয়ার্ডস ও এঙ্গেলব্রেখটের জুটি ছাড়িয়েছে ফিফটি।

এডওয়ার্ডস। ছবি : সংগৃহীত

৪:২৭ পিএম

২৭ ওভার ১০৭/৫

জুটি ভাঙলেন তাসকিন

উইকেটকিপার মুশফিকুর রহিম ঠিক আত্মবিশ্বাসী ছিলেন না। তবে অধিনায়ক সাকিবসহ বাকিদের আবেদন ছিল জোরাল। আম্পায়ার জোয়েল উইলসন অবশ্য আউট দেননি। বাংলাদেশ রিভিউ নেওয়ার পরপরই হাঁটা শুরু করেন বাস ডি লিডি। বল যে ব্যাটে লেগেছে, তা নিশ্চিত ছিলেন ডাচ ব্যাটসম্যান। লেংথ বলে থার্ডম্যানে খেলতে চেয়েছিলেন ডি লিডি। সফল হননি। ৩২ বলে ১৭ রান করেছেন এর আগে। এ জুটি নেদারল্যান্ডসকে আশা জোগাচ্ছিল, কিন্তু সেটি থামল ৪৪ রানেই।

বাস ডি লিডি।

সাকিব ফেরালেন অ্যাকারম্যানকে

৩:৩৩ পিএম

১৪.৪ ওভার ৬৩/৪

মুস্তাফিজের পর সাকিব ফেরালেন অ্যাকারম্যানকে। সাকিবের করা লেগ সাইডের বল সুইপ করতে গিয়ে ফাইন লেগে মুস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন অ্যাকারম্যান। ৩৩ বলে ১৫ রান করেছেন এই ব্যাটার। ৭ বলের মধ্যে ২ উইকেট হারিয়ে আবার চাপে নেদারল্যান্ডস।

আক্রমণান্ত ব্যাটিং করা বারেসিকে ফেরালেন মুস্তাফিজ

৩:২৭ পিএম

১৩.৪ ওভার ৬৩/৩

মুস্তাফিজের স্লোয়ারে বোকা বনে গিয়ে ফিরলেন বারেসি। নেদার‌ল্যান্ডস ক্রিকেটারের খাড়া ওপরে ওঠা বল তালু বন্দি করেছেন সাকিব। এতেই ৫৯ রানের জুটি ভাঙল ডাচদের। বারেসি থামলেন ৪১ রান করে। আক্রমণাত্মক ব্যাটিং করেছেন তিনি, ব্যাট চালিয়েছেন ১০০ স্ট্রাইক রেটেই। 

শুরুতে দুই ওপেনারের বিদায়ের পর ঘুড়ে দাঁড়িয়েছে ডাসরা

৩:২০ পিএম

১০ ওভার ৪৭/২

ইনিংসের দ্বিতীয় ও তৃতীয় ওভারে তাসকিন-শরিফুলের আঘাতে নেদারল্যান্ডস দুই ওপেনারকে হারায়। ২ ওভার ২ বলে ৪ রানে ২ উইকেট হারানোর পর ১০ ওভারশেষে ৪৭/২ ডাস স্কোরবোর্ডে। শুরুতে দুই উইকেট হারানো নেদারল্যান্ডস ঘুরে দাঁড়িয়েছে ভালোভাবেই। তাতে মূল অবদান বারেসির। ২৭ বলে ৩৩ রানে অপরাজিত তিনি।

শুরুতেই তাসকিন-শরিফুলের আঘাত

২:৫০ পিএম

৪ ওভার ১৪/২

তাসকিনের পর ডাচ শিবিরে শরিফুলের আঘাত। ইনিংসে নিজের করা দ্বিতীয় ওভারে ম্যাক্স ও’ডাউডকে শিকারে পরিণত করেছেন শরিফুল। স্লিপে থাকা তানজিদ হাসান তামিম ক্যাচ নিয়ে ফিরিয়েছেন ডাউডকে। নেদারল্যান্ডস এই ওপেনার রানের খাতাই খুলতে পারেননি। এতেই তাসকিন-শরিফুলের আঘাতে ৫ বলের মধ্যে ২ উইকেট হারাল ডাচরা।

শুরুতেই তাসকিনের আঘাত

২:৪০ পিএম

১ ওভার ৩ বলে ৩/১

বাংলাদেশের হয়ে প্রথম ওভার বল করে শরিফুল ৩ রান দিয়ে কোনো উইকেট শিকার করতে পারেননি। কিন্তু দলের দ্বিতীয় এবং নিজের প্রথম ওভারেই নেদারল্যান্ডস শিবিরে আঘাত হানেন তাসকিন। একটু ফুললেংথ, ঘুরিয়ে খেলতে গিয়ে লিডিং-এজ হয়েছেন বিক্রমজিত সিং। মিড অফে সাকিব আল হাসান নিয়েছেন সহজ ক্যাচ। দ্বিতীয় ওভারের চতুর্থ বলে প্রথম উইকেট।

বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। কলকাতায় টস হেরে ফিল্ডিং করবে সাকিব আল হাসানের দল। ইডেন গার্ডেনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। শনিবার (২৮ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হবে।

নেদারল্যান্ডসের বিপক্ষে জয় তুলে নিয়ে টানা চার ম্যাচ হারের বৃত্ত ভাঙতে চাইবে সাকিব বাহিনী। অন্যদিকে নিউজিল্যান্ডের পর বাংলাদেশকে হারিয়ে আসরে দ্বিতীয় চমক দিতে অপেক্ষায় আছে ডাচরা।

এদিন দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। টাইগার একাদশ থেকে বাদ পড়েছেন নাসুম আহমেদ ও হাসান মাহমুদ। নাসুমের জায়গায় নেয়া হয়েছে শেখ মেহেদি হাসানকে। আর পেস বিভাগে হাসানের বদলি চোট কাটিয়ে দলে ফেরা তাসকিন আহমেদ।

বাংলাদেশ একাদশ
তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ।
নেদারল্যান্ডস একাদশ
বিক্রমজিত সিং, ম্যাক্স ও‍‍`ডাউড, কলিন অ্যাকারম্যান, বাস ডে লেডে, ওয়েসলি বারেসি, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), সাইব্রান্ড এঙ্গেলব্রেখট, লোগান ফন বিক, শারিজ আহমেদ, আরিয়ান দত্ত, পল ফন মেকেরেন।

Link copied!