• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

চুমুতেই ফাঁসলেন রুবিয়ালেস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ০৭:১২ পিএম
চুমুতেই ফাঁসলেন রুবিয়ালেস
ছবি: সংগৃহীত

গত রোববার (২০ আগস্ট) মেয়েদের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে স্পেন। বিজয়মঞ্চে জয়ী দেশের ফেডারেশনের সভাপতি হিসেবে রুবিয়ালেসও ছিলেন। কিন্তু বিশ্বজয়ের আনন্দে বাঁধ দিতে পারছিলেন না তিনি। এক পর্যায়ে এরমোসোর ঠোঁটে চুমু দিয়ে বসেন।

ক্ষমা চেয়েও যে পার পাচ্ছেন না স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস, তা বুধবার (২৩ আগস্ট) স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেসের বক্তব্যের পরই বোঝা গিয়েছিল। স্পেনের মেয়েদের প্রথম বিশ্বকাপ জয়ের মঞ্চে উঠে বিশ্বজয়ী দলের জেনি এরমোসোর ঠোঁটে হঠাৎ চুমু খেয়ে ফেলার পর যেনতেনভাবে ক্ষমা চেয়ে পার পাওয়ার কথাও নয়।

আজ স্পেন থেকে ভেসে আসা খবরে বোঝা যাচ্ছে, আরও বিপদে পড়তে যাচ্ছেন রুবিয়ালেস। এরমোসো এবং তাঁকে প্রতিনিধিত্ব করা সংগঠন ফুট প্রো আজ যৌথ বিবৃতিতে দাবি করেছে, রুবিয়ালেসের এমন কান্ডের জন্য তাঁকে শাস্তি পেতেই হবে।

ফাইনাল জয়ের পর মেডেল নিতে যাওয়া মেয়েদের সবাইকেই জড়িয়ে ধরছিলেন, কারও গালে চুমু খাচ্ছিলেন। কিন্তু এতটুকুতে সমস্যা ছিল না, স্পেনের সংস্কৃতিতে জড়িয়ে ধরা বা গালে-হাতে চুমু খাওয়া অভিবাদনেরই অংশ। সমস্যা বাঁধল যখন স্পেনের ১০ নম্বর জার্সিধারী জেনি এরমোসো পদক নিতে গেলেন। পদক নেয়ার পর রুবিয়ালেসের সঙ্গে কথাবার্তার এক পর্যায়ে এরমোসোর ঠোঁটে চুমু এঁকে দেন রুবিয়ালেস ।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, অন্য ফুটবলারের তুলনায় হারমোসোর সঙ্গে দীর্ঘ সময় আলিঙ্গন করেন রুবিয়ালস। দুহাতে জড়িয়ে উঁচুতে তুলে ধরেন। একে অপরের সঙ্গে কথাও বলেন। একপর্যায়ে হারমোসোকে জাপটে ধরে ঠোটে চুমু খান রুবিয়ালস।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হারমোসো জানিয়েছিলেন, “ আমার এটা বিন্দুমাত্র পছন্দ হয়নি।“ স্পেনজুড়ে ক্ষোভ বাড়তেই দেশটির সরকারও রুবিয়ালসের এই বিতর্কিত চুমুকাণ্ডের তদন্ত ও দ্রুত পদক্ষেপ দাবি করেছে স্পেনের ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) কাছে। আরএফইএফ এরই মধ্যে অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে এবং শুক্রবার এ নিয়ে জরুরি বৈঠকে বসবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

এদিকে, প্রতিবাদের জেরে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও বার্তা দিয়েছিলেন রুবিয়ালস। সেখানে তিনি হারমোসোকেও তার পক্ষে কথা বলতে ক্যামেরার সামনে আসার অনুরোধ জানিয়েছিলেন। তবে ফেডারেশন প্রধানের সেই অনুরোধ প্রত্যাখ্যান করে এই মুহূর্তে দৃষ্টান্তমূলক শাস্তি চান হারমোসো।

বৃহস্পতিবার(২৪ আগস্ট) ফুট প্রো বিবৃতিতে লিখেছে,“এমন আচরণের পর কাউকে  কখনোই শাস্তি না পেয়ে পার পেতে দেখিনি আমরা। তাই আমরা চেষ্টা করছি যাতে এমন আচরণের শাস্তি নিশ্চিত করতে পারি, যাতে আমাদের চোখে নারী ফুটবলারদের প্রতি এমন অগ্রহণযোগ্য আচরণের জন্য উদাহরণ তৈরি করার মতো শাস্তি নিশ্চিত করতে পারি ।"

একই বিবৃতিতে এরমোসো লিখেছেন, "আমার এজেন্সি টিএমজের সঙ্গে মিলে আমার ইউনিয়ন ফুটপ্রো আমার স্বার্থের দিকটা দেখছে এবং এই ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে।"

Link copied!