• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

৯২’র পর আজ ৯৬ চ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে আফগানিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ১১:৪৯ এএম
৯২’র পর আজ ৯৬ চ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে আফগানিস্তান
বিশ্বকাপে শ্রীলঙ্কার মুখোমুখি হবে আফগানিস্তান। ছবি: সংগৃহীত

চলতি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করছে আফগানিস্তান। বিশ্বকাপে টানা ১৪ ম্যাচ হারের পর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে জয়ের দেখা পায় আফগানরা। এরপর নিজেদের সবশেষ ম্যাচে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে উড়ছে হাশমতউল্লাহ শহীদির দল। বিশ্বমঞ্চে ষষ্ঠ ম্যাচে এবার তাদের প্রতিপক্ষ ১৯৯৬ বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সোমবার (৩০ অক্টোবর) শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে আফগানিস্তান। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

এবারের আসরে বাংলাদেশ ও ভারতের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। এরপর তিন ম্যাচে ২ জয় নিয়ে সুপার ফোরে ওঠার লড়াইয়ে চোখ রাঙানি দিচ্ছে আফগানরা। অন্যদিকে আসরের শুরুতে হ্যাটট্রিক হারে লঙ্কানরা ছিল ছন্দহীন। তবে শেষ দুই ম্যাচে নেদারর‌্যান্ডস ও ইংল্যান্ডকে হারিয়ে কিছুটা স্বস্তি ফিরেছে শ্রীলঙ্কার শিবিরে।

আফগানদের বিপক্ষে সমীকরণও পক্ষে কথা বলছে তাদের। এখন পর্যন্ত মোট ১১ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে ৭ জয় পেয়েছে শ্রীলঙ্কা আর ৩ জয় আছে আফগানিস্তানের দখলে। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে দুইবারের দেখাতেই জয় পেয়েছে শ্রীলঙ্কা। চলতি বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপে সর্বশেষ আফগানদের মুখোমুখি হয়েছিল লঙ্কানরা। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ২ রানে জিতেছিল শ্রীলঙ্কা। তবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ৯৬ এর চ্যাম্পিয়নদের হারিয়ে ছিল আফগানিস্তান। এই ম্যাচকে পুঁজি করে মাঠে নামার আগে আত্মবিশ্বাস বাড়াবে রশিদ খান, মোহম্মাদ নবিদের।

লঙ্কান টিম ম্যানেজমেন্টের সব থেকে বড় দুশ্চিন্তার নাম দলটা ক্রিকেটারদের একে পর এক ইনজুরিতে পরে ছিটকে যাওয়া। প্রথমে অধিনায়ক দাসুন শানাকা, এরপর মাথিশা পাথিরানা আর সবশেষ থাই ইনজুরিতে ছিটকে গেলেন লাহিরু কুমারা। অন্যদিকে আফগানিস্তান শিবিরে ইনজুরির হানা নেই। তাই বিশ্বকাপে ক্রিকেটারদের নিয়ে তাদের তেমন দুশ্চিন্তা নেই বললেই চলে। 

Link copied!