• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বইমেলায় বিতর্কিত বই প্রকাশের বিষয়ে যা বললেন ডিএমপি কমিশনার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪, ০২:২৫ পিএম
বইমেলায় বিতর্কিত বই প্রকাশের বিষয়ে যা বললেন ডিএমপি কমিশনার
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। ছবি : সংগৃহীত

অমর একুশে বইমেলায় আইনশৃঙ্খলার জন্য ক্ষতিকর বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো বিতর্কিত বই প্রকাশ করলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। তিনি বলেছেন, “বইমেলায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বই মেলাকে ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই।”

বুধবার (৩১ জানুয়ারি) বেলা ১১টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে গ্রন্থমেলা-২০২৪ উপলক্ষে নিরাপত্তা পরিকল্পনা সম্পর্কে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

নিরাপত্তার বিষয়টি তুলে ধরে হাবিবুর রহমান বলেন, “অমর একুশে বইমেলা বাঙালির বড় ঐতিহ্য। বইমেলাকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মেলার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।”

ডিএমপি কমিশনার বলেন, “মেলায় মানুষের ব্যাগ তল্লাশিসহ যাবতীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ তৎপর থাকবে। ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল টিম থাকবে। পুলিশি নিরাপত্তার বাইরেও পুলিশের ব্রেস্ট ফিডিং সেন্টার (স্তন্যপান কেন্দ্র) থাকবে, ব্লাড ব্যাংক, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা এবং শিশু হারিয়ে গেলে তা খুঁজে দেওয়ার ব্যবস্থাও থাকবে।”

হাবিবুর রহমান বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)) বিকেল ৩টায় বইমেলা উদ্বোধন করবেন। এ জন্য মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানে মোট ৫টি গেট থাকবে। সব গেট থেকেই মেলায় প্রবেশ ও বের হওয়ার ব্যবস্থা থাকবে। এছাড়া নারী-পুরুষের জন্য আলাদা গেটের ব্যবস্থা থাকবে।”

হাবিবুর রহমান আরও বলেন, “এবারের বইমেলার প্রতিপাদ্য ‘পড় বই গড় দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এই মেলায় গড়ে প্রতিদিন এক লাখ মানুষের সমাগম হবে।”

Link copied!