• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

দীর্ঘ ছুটির পরও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ০৯:৪৮ এএম
দীর্ঘ ছুটির পরও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস
ঢাকার বায়ুদূষণ। ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দিন দিন বিশ্বের বিভিন্ন দেশে বেড়েই চলেছে বায়ুদূষণ। দীর্ঘদিন ধরেই মেগাসিটি ঢাকার বাতাসেও বাড়ছে দূষণ। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালেও শহরটির বাতাসে স্বাস্থ্যঝুঁকি রয়েছে। তবে সবচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকি রয়েছে ভারতের দিল্লির বাতাসে।

এদিন সকাল ৯.৪৫ মিনিটে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৫৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৪ নম্বর অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

দূষিত শহরের তালিকায় ২২৫ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে দিল্লি। দ্বিতীয় অবস্থানে থাকা নেপালের কাঠমান্ডু শহরের স্কোর ১৭৪। আর ১৬৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মিয়ানমারের  ইয়াঙ্গুন, পাঁচে থাকা থাকা থাইল্যান্ডের চিয়াং মাই শহরের স্কোর ১৫৬।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!