• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
উত্তরায় দুর্ঘটনা

বিআরটির ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৮:০৮ এএম
বিআরটির ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

রাজধানীর উত্তরায় প্রাইভেট কারের ওপর নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার পড়ে পাঁচজনের নিহতের ঘটনায় বিআরটির ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি) বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) মধ্যরাতে উত্তরা পশ্চিম থানায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে মামলাটি করেন নিহত ফাহিমা আক্তার ও ঝর্না আক্তারের ভাই আফরান মণ্ডল বাবু।

মামলায় ক্রেন চালকসহ অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে।

আরও পড়ুন : উত্তরায় গার্ডার পড়ে প্রাইভেটকারের ৫ যাত্রী নিহত

মামলার বিষয়টি নিশ্চিত করে উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোহসীন জানান, পাঁচজন নিহতের ঘটনায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করা হয়েছে। জড়িতদের খুঁজে বের করতে ইতিমধ্যে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, প্রত্যক্ষদর্শীদের মাধ্যমে বাদী জানতে পারেন, বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে একটি চাইনিজ ঠিকাদারি প্রতিষ্ঠান সিজিজিসি কাজ করছে। এই কাজের অংশ হিসেবে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের ঢাকা থেকে গাজীপুরগামী রাস্তায় বক্সগার্ডার একটি ক্রেনের সাহায্যে লোবেট ট্রাকে ওঠানো হচ্ছিল।

আরও পড়ুন : বিয়ের অনুষ্ঠান থেকে বাড়ি ফিরছিল পরিবারটি

প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না নিয়ে সড়কে যান চলাচলের সময় ঝুঁকিপূর্ণভাবে কাজ করা হচ্ছিল। তার স্বজনদের বহনকারী গাড়িটি ঘটনাস্থলে পৌঁছালে বক্স গার্ডার গাড়িটির চালকের আসনসহ পেছনের আসনের অর্ধেকের বেশি অংশ জুড়ে আছড়ে পড়ে। ফলে ঘটনাস্থলেই গাড়িটি দুমড়ে মুচড়ে যায় এবং গাড়িতে থাকা ৭ জনের মধ্যে ৫ জন নিহত হন। আসামিদের অবহেলার কারণে তাদের মৃত্যু হয়েছে। এ জন্য মামলায় তাঁদের আসামি করা হয়েছে।

আরও পড়ুন : গার্ডার পড়ে ৫ জন নিহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

এর আগে, সোমবার (১৫ আগস্ট) বিকেল সাড়ে ৪টার দিকে উত্তরার জসিম উদ্দীন এলাকায় আড়ংয়ের সামনে এ দুর্ঘটনা ঘটে।

সরেজমিনে গিয়ে জানা যায়, দুর্ঘটনার পর প্রাইভেটকার থেকে নিহতদের কোনোভাবেই বের করা যাচ্ছিল না। সন্ধ্যা সোয়া ৭টার দিকে মরদেহগুলো উদ্ধার করা হয়। গার্ডারের নিচে প্রাইভেটকার চাপা পড়ে থাকায় মরদেহ বের করা সম্ভব হচ্ছিল না। পরে এক্সেভেটর দিয়ে গার্ডার সরিয়ে মরদেহগুলো উদ্ধার করা হয়।

আরও পড়ুন : স্বজনদের হারিয়ে বেঁচে রইল নবদম্পতি

ফায়ার সার্ভিসের ঢাকা জোন-৩ -এর উপ-সহকারী পরিচালক সাইফুজ্জামান বলেন, “১৫০ টন ওজনের গার্ডার হওয়ায় উদ্ধার কাজ শুরু করা যায়নি। যখন ক্রেন ও এক্সেভেটর এসেছে তখন আমরা গার্ডার সামান্য উঁচু করে ওই গাড়ি থেকে দুই শিশু, দুই নারী এবং একজন পুরুষের মরদেহ উদ্ধার করি।”

আরও পড়ুন : গার্ডার সরানোর বিষয়ে যা বলল ফায়ার সার্ভিস

প্রত্যক্ষদর্শীরা জানান, বিআরটি প্রকল্পের জন্য নির্মিত গার্ডার একটি ক্রেন দিয়ে সরানো হচ্ছিল। এ সময় গার্ডারটি হঠাৎ করে রাস্তায় চলমান প্রাইভেটকারের ওপর পড়ে যায়। গার্ডারটি ক্রেন থেকে ছুটে যায়নি, বরং ক্রেনের একপাশ উল্টে যায়।

Link copied!