• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

জাবিতে ধর্ষণের ঘটনার নেপথ্যে মাদক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ১১:২৯ এএম
জাবিতে ধর্ষণের ঘটনার নেপথ্যে মাদক
স্বামীকে আটকে রেখে নারীকে ধর্ষণের মামলায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি : সংগৃহীত

স্বামীকে হলে আটকে রেখে স্ত্রীকে জঙ্গলের মধ্যে নিয়ে ধর্ষণের ঘটনায় উত্তপ্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এ নিয়ে দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোসহ রাজধানী ঢাকা ও বিভিন্ন স্থানে প্রতিবাদ, বিক্ষোভ, আন্দোলন হচ্ছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষের পদত্যাগ দাবি করেছেন আন্দোলনকারীরা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, ছাত্রলীগের নেতা-কর্মী ও হলের কর্মীদের সঙ্গে কথা বলে ধর্ষণের এ ঘটনার সঙ্গে মাদকের সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে। মাদকের টাকা আদায় করার জন্য পরিকল্পনা করেই ওই ধর্ষণকাণ্ড ঘটানো হয় বলে জানা গেছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে এক ব্যক্তিকে আটকে রেখে তার স্ত্রীকে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণ করা হয়। মামলার পর রোববার অভিযান চালিয়ে চারজনকে গ্রেপ্তার করে সাভার মডেল ও আশুলিয়া থানা-পুলিশ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, একই বিভাগের শিক্ষার্থী সাগর সিদ্দিকী, হাসানুজ্জামান এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাব্বির হাসান।

এ মামলায় পলাতক রয়েছেন ভুক্তভোগীর পূর্বপরিচিত মো. মামুনুর রশীদ ওরফে মামুন এবং স্বামীকে আটকে রাখায় সহায়তা ও মারধর করা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মো. মুরাদ।

ইতিমধ্যেই পুলিশ মামুনের মাদক কারবার নিয়ে তথ্য পেয়েছে। মামুনের বিরুদ্ধে ২টি মাদকসংশ্লিষ্ট মামলা রয়েছে। তিনি গ্রেপ্তারও হয়েছেন দুবার। এর মধ্যে একটি ২০২২ সালের ২৬ জানুয়ারি টেকনাফ থানায় এবং অন্যটি ২০২০ সালের ৯ ডিসেম্বর রাজধানীর মিরপুর মডেল থানায়। দুবারই তিনি ইয়াবা বড়িসহ আটক হন।

ঘটনার নেপথ্য কারণ মামলার আসামি মামুনের মাদকসংশ্লিষ্টতার বিষয়ে জানতে চাইলে তদন্তকারী কর্মকর্তা আশুলিয়া থানার পরিদর্শক মিজানুর রহমান জানান, তদন্তের ক্ষেত্রে তারা কোনো কিছুই বাদ দিচ্ছেন না। সবকিছু মাথায় রেখেই তদন্ত করছেন।
 

Link copied!