• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফিল্ম আর্কাইভে পরিচালক হারুনর রশীদের বই ও চলচ্চিত্র সামগ্রী হস্তান্তর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২, ২০২৩, ০৫:৩৫ পিএম
ফিল্ম আর্কাইভে পরিচালক হারুনর রশীদের বই ও চলচ্চিত্র সামগ্রী হস্তান্তর

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ তাঁর ব্যক্তিগত সংগ্রহে থাকা বেশ কিছু দুর্লভ জিনিস বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর করেন। 

মঙ্গলবার (২ মে) ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের কাছে চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রায় ৮০টি দুর্লভ বিভিন্ন লেখকের বই, ১৯৬৫ সালের পাকিস্তান ফিল্ম ফেস্টিবলের ১৭৪ টি দুর্লভ স্থিরচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘের অনেক রং’-এর ডিভি ক্যাম কপি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাহন, গৌরব, প্যাকেজ নাটক উত্তারাধিকারের ডিজিটাল কপি, তাঁর ব্যবহৃত ১ সেট কমপ্লিট স্যুট এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ১৪টি পুরস্কার ও বিভিন্ন সম্মাননা বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম এ সময় উপস্থিত ছিলেন।

ষাটের দশকের প্রথম দিকে কৃষি ও পরিবার পরিকল্পনার ওপর নির্মিত তথ্যচিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রের সাথে জড়িত হন। চলচ্চিত্র পরিচালক সালাউদ্দিনের সহাকারী হিসেবে কাজ করার পাশাপাশি জহির রায়হানসহ আরো অনেকের সাথে সহকারী চলচ্চিত্র পরিচালক হিসেবে কাজ করেন। তাঁর পরিচালিত ১৯৭৬ সালে প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘মেঘের অনেক রং’। এরপর তিনি রঙ্গিন গুণে বিবি, ভাগ্যবতী, ধনবানসহ বেশ কয়েকটি চলচ্চিত্র পরিচালনা করেন। 

হারুনর রশীদ পরিচালক সমিতির কার্যনির্বাহী সদস্য হিসেবেও দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন জার্নাল ও পত্রপত্রিকায় চলচ্চিত্র বিষয়ে লেখালেখি করতেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠার পর থেকে তিনি এর সাথে সংযুক্ত রয়েছেন। তাঁর কাছে সংরক্ষিত সংশ্লিষ্ট চলচ্চিত্র সংক্রান্ত যা কিছু ছিল, তা তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য প্রদান করেছেন, যাতে ভবিষ্যৎ প্রজন্ম দুর্লভ সামগ্রী দেখে অনুপ্রাণিত হয়।

Link copied!