• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বইমেলায় মোহাম্মদ নূরুল হকের গবেষণাগ্রন্থ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৫:০০ পিএম
বইমেলায় মোহাম্মদ নূরুল হকের গবেষণাগ্রন্থ
আধুনিক বাংলা কবিতা: ছন্দের অনুষঙ্গে বইয়ের প্রচ্ছদ

একুশে বইমেলায় আসছে মোহাম্মদ নূরুল হকের গবেষণাগ্রন্থ ‘আধুনিক বাংলা কবিতা: ছন্দের অনুষঙ্গে’। বইটি প্রকাশ করেছে বাংলানামা। প্রচ্ছদ করেছেন কমল ঠাকুর। মূল্য: ৫০০ টাকা। বাংলানামার স্টল নম্বর ২১৮। সোহরাওয়ার্দী উদ্যান। 

আধুনিক বাংলা কবিতা: ছন্দের অনুষঙ্গে গ্রন্থে অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত ও স্বরবৃত্ত: এই তিন নিরূপিত ছন্দের প্রয়োজনীয়তা, উপকরণ, পরিচয়, প্রয়োগকৌশল নিয়ে আলোচনা করা হয়েছে। একইসঙ্গে আধুনিক বাংলা কবিতার প্রধান কয়েকজন কুশীলবের কবিতায় অক্ষরবৃত্ত-মাত্রাবৃত্ত-স্বরবৃত্তের প্রয়োগ কিভাবে ঘটেছে, কোন কবি কোন ছন্দে কেমন চর্চা করেছেন, রয়েছে তারও বিশ্লেষণ।

বইটি সম্পর্কে লেখক বলেন, যারা আমার সাধারণ প্রবন্ধ, সমালোচনামূলক-বিশ্লেষণাত্মক প্রবন্ধ ও গবেষণামূলক রচনা ইতোপূর্বে পড়েছেন, তারা আমার ভাষাশৈলী, বিষয়-বিশ্লেষণের কৌশল ও বিচার-বিবেচনা সম্পর্কে জানেন। তাদের উদ্দেশে একটিই কথা, এই বই বিষয়ে-বিশ্লেষণে-প্রকরণের আগের যে-কোনো বই থেকে সম্পূর্ণ স্বতন্ত্র। পরন্তু অ্যাকাডেমিকও। আশা করি, বইটি পুরনো ও নতুন পাঠকসহ গবেষক, সমালোচকদের ভালো লাগবে। পাশাপাশি বাংলা সাহিত্যের বিশেষত কবিতার শিক্ষক ও শিক্ষার্থীদের ছন্দনির্ণয়, বিশ্লেষণে বিশেষ সহায়ক হয়ে উঠবে।

Link copied!