• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিয়ের বেনারসি শাড়ি আসল না নকল, জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০২:৪৭ পিএম
বিয়ের বেনারসি শাড়ি আসল না নকল, জানুন

বিয়ের মৌসুম চলছে। শীত আসলেই বিয়ের ধুম পড়ে। নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই বিয়ের আমেজ শুরু। ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত থাকবে এই আমেজ। কেনাকাটাও চলছে পুরোদমে। বিয়ের শাড়ি, গহণা, লেহেঙ্গা কেনার ব্যস্ততা বেড়েছে। তবে বাঙালির বিয়ে মানেই শাড়ি। লাল  বেনারসি শাড়ি পরে বিয়ে কনে সাজবে এটা বাঙালি নারীদের স্বপ্ন থাকে। ফ্যাশন, ট্রেন্ডের পরিবর্তন হয়েছে কিন্তু লাল বেনারসির চল কখনও হারিয়ে যায়নি। বিয়ের কেনাকাটায় তাই প্রথমেই টার্গেট থাকে লাল বেনারসি কেনার। 

হবু কনেদের এখন প্রস্তুতি তুঙ্গে। সন্ধ্যায় যেন কনেকে দেখে কেউ চোখ ফেরাতে না পারেন এটাই একমাত্র টার্গেট। তাই পছন্দ লাল বেনারসি।

বিয়ের লাল বেনারসি শাড়ি কেনার আগে যা খেয়াল রাখবেন

  • বিয়ের লাল বেনারসি শাড়ি কিনতে যাওয়ার আগে কিছু বিষয় মনে রাখতে হবে। বাজেট পরিকল্পনা করে নিন। দামী বেনারসি হলেই তা ভালো ও উন্নতমানের হবে তা নয়। অনেক টাকা খরচ করেও ভালো বেনারসি কিনতে পারেন না অনেকে। আবার কেউ বাজেটের মধ্যেই সুন্দর ও সঠিক বেনারসিটি বেছে নেন। তাই সাধ্যের মধ্যে থেকেই বেনারসি কেনার চেষ্টা করুন। 
  • সব বাজেটের বেনারসিই বাজারে পাওয়া যাবে। তবে সস্তায় শাড়ি কেনার আশায় নকল বেনারসি কিনবেন না। হবু কনের জন্য এটি বিশেষ দিন। তাই বেনারসি শাড়ি কেনাকাটায়  ছোট ভুলে যেন সাজটা নষ্ট হয়ে না যায়। 
  • সবাই তো ভালো বেনারসি শাড়ি চিনতে পারেন না। কারণ সবাই তো আর বিশেষজ্ঞ নয়। তবে বেনারসি কেনার আগে সতর্ক থাকুন। দোকানি যেন নকল বেনারসি ধরিয়ে না দেয়। 

আসল বেনারসি শাড়ি যেভাবে চিনবেন

  • বিয়ের বেনারসি কিনতে প্রথমে ডিজাইন পছন্দ করুন। এরপর হাতে নিয়ে যাচাই করুন। আসল বেনারসি শাড়ির দুই পিঠেই ঘন সুতোর কাজ থাকবে। নকল বেনারসির উল্টো পিঠ খসখসে থাকবে। তাই কাপড় ও সুতার কাজ ভালো করে হাতে নিয়ে যাচাই করে নিন।
  • বেনারসি শাড়িতে জরি সুতোর কাজ থাকে। এই শাড়ি তৈরির সময় কারিগরের প্রায় এক মাস পর্যন্ত সময় লেগে যায়। বেশি কাজে সময়সীমা আরও বেশি হয়। অত্যন্ত উন্নত মানের সুতো ও সিল্ক দিয়ে তৈরি হয় বেনারসি শাড়ি। যা রুপালি ও সোনালি রঙের জরি সুতো দিয়ে বোনা হয়। তাই আসল বেনারসি শাড়ির কাজ হবে নিঁখুত। এর রংও হবে পাকা।
  • বেনারসি শাড়ির ডিজাইন পছন্দের ক্ষেত্রে কারুকার্যে দিকে নজর দিন। আধুনিক ডিজাইনের শাড়িতে নানা ধরনের মোটিফ থাকে। উন্নত মানের বেনারসিতে ঐতিয্যবাহী মোঘল মোটিফ থাকে। ফুলের নকশা বেনারসি শাড়িও পাওয়া যাবে। এছাড়াও আমরু, দোমাক, আমবির মতো মোটিফও দেখা যায়।
  • বেনারসি শাড়ির আঁচলে খেয়াল করুন। আসল বেনারসি শাড়ির আঁচলে ছয় ইঞ্চি থেকে আট ইঞ্চির প্যাচ থাকবে। যা শুধু আসল বেনারসিতেই থাকে। কাঁধের কাছে অংশটি পড়ে। নকল শাড়িতে এটি থাকে না।
  • খাঁটি বেনারসি সিল্ক দিয়ে তৈরি হয়। এতে জরির ডিজাইন থাকে। আসল বেনারসির দাম কমপক্ষে ৮-১০ হাজার টাকা হবে। বাজের অনুযায়ী বেশি দামের শাড়ি নিতে পারেন।
Link copied!