• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

কোরবানির আগে পশুকে কী খাওয়াবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৬, ২০২৪, ০৭:৩৪ পিএম
কোরবানির আগে পশুকে কী খাওয়াবেন
কোরবানির পশুকে খাবারের সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে দিন। ছবি: সংগৃহীত

রাত পোহালেই ঈদ। এরই মধ্যে প্রায় সবাই কোরবানীর পশু নিয়ে এসেছেন। তাই ঈদ আগামীকাল হলেও ঈদের আমেজ শুরু হয়ে গেছে এরই মধ্যে। তবে হাট থেকে কোরবানি দেয়ার জন্য পশু কেনার পর অনেকেই বিপাকে পড়েন পশুর খাবার নিয়ে। কিন্তু কোরবানির পশু কেনার পর ঠিকঠাক খাবার দিতে হয়।

দূর দুরান্ত থেকে পশু নিয়ে আসে ব্যবসায়ীরা। অনেক সময় চেনা জায়গা থেকে অচেনা জায়গায় আসার কারণে এসব পশু কিছু খেতে চায় না। তাই পশুর জন্য খাবারের পরিবেশ নিশ্চিত করতে হবে। পশু কেনার সময় খামারি বা বিক্রেতার কাছ থেকে পশুর খাদ্যাভ্যাস জেনে নিতে হবে।

এ প্রসঙ্গে পশুচিকিৎসকরা বলছেন, কোরবানির পশুকে যখন হাটে আনা হয় তখন পরিবেশ পরিবর্তন এবং দীর্ঘ পথ জার্নির কারণে গরুগুলো ক্লান্ত ও পরিশ্রান্ত থাকে। খাবারেরও ঘাটতি থাকে।

তাই কোরবানির পশু কেনা হয়ে গেলে তার জন্য হাট থেকে খাবারও কিনে নিন। খড়, কাঁচা ঘাস, ভুসি, কাঁঠাল পাতা ইত্যাদি গরু ও ছাগলের পছন্দের খাবার। এগুলো কোরবানির পশুর খাবার হিসেবে কিনতে পারেন। এ ছাড়া বাড়িতে থাকা ভাতের মাড়, বিভিন্ন ফলের খোসা গরুকে খেতে দিতে পারেন। বিভিন্ন খাবার দিয়ে দেখতে পারেন, কোন খাবারে আগ্রহ দেখাচ্ছে, পরবর্তীতে সেই খাবার বেশি দিন।

কোরবানির পশুকে এসব খাবারের সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে দিন। তাপমাত্রা বেশি থাকলে পানির সঙ্গে স্যালাইন মেশাতে পারেন। তবে কোরবানির পশুকে কখনোই জোর করে খাবার খাওয়াতে যাবেন না। সবসময় স্বাভাবিক পরিমাণে খাবার দিতে চেষ্টা করুন।

কোরবানি ঈদের আগের রাত ১০ টার পর থেকে কোরবানির পশুকে কোন প্রকার খাদ্য খাওয়ানো উচিত নয়, তবে প্রচুর পরিমাণ পানি খাওয়াতে হবে। ঈদের মাঠে যাওয়ার আগে সকালে কোরবানীর পশুকে ভালোভাবে গোসল করাতে হবে।

Link copied!