অবশিষ্ট চা পাতা দিয়ে যা করবেন


ঝুমকি বসু
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩, ০৪:৪৬ পিএম
অবশিষ্ট চা পাতা দিয়ে যা করবেন

চা বানানোর পর অবশিষ্ট চাপাতা ফেলে দেয় সবাই। অনেকেই জানেন না, এটি খুব সহজে রান্নাঘরের বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। রান্না থেকে শুরু করে পরিষ্কার করা পর্যন্ত বিভিন্ন কাজে এই অবশিষ্ট চাপাতা ব্যবহার করা যায়।

সালাদের সঙ্গে
শুনতে অদ্ভুত লাগতে পারে, কিন্তু জাপানিরা সালাদের সঙ্গে চাপাতা মিশিয়ে খায়। তবে যেদিন চা বানানো হয়েছে, সে দিনের অবশিষ্ট চাপাতাই ব্যবহার করতে হবে। ভেজা বা শুকনো দুই ধরেনের চাপাতাই ব্যবহার করতে পারেন।

আচার তৈরিতে
চাপাতা একটি দুর্দান্ত পিকিং এজেন্ট হিসেবে কাজ করে। চাপাতা, তেল, লেবুর রস এবং লবণ একসঙ্গে মিশিয়ে নিন এবং একটি পাত্রে কয়েক দিন সংরক্ষণ করুন। তৈরি হয়ে যাবে সুস্বাদু আচার। এটি আপনি আচার হিসেবেও খেতে পারেন, সালাদ কিংবা অন্যান্য খাবারের সঙ্গেও খেতে পারেন।

রান্নাঘর পরিষ্কারে 
ভেজা চা পাতা রান্নাঘরের সারফেস এবং চপিংবোর্ড বোর্ড পরিষ্কারের কাজে ব্যবহার করতে পারেন। চাপাতা গ্রিজ, দাগ এবং গন্ধ দূর করতে পারে খুব সহজেই। এমনকি রান্নার পাতিল এবং কেটলি থেকে দাগ বা দুর্গন্ধ দূর করতেও এটি ব্যবহার করতে পারেন।

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে
বিভিন্ন খাবার রাখার ফলে ফ্রিজে অনেক সময় দুর্গন্ধ দেখা দেয়। চাপাতার সাহায্যে খুব সহজেই এটি থেকে উদ্ধার পেতে পারেন। অবশিষ্ট চাপাতাগুলো শুকিয়ে নিন এবং সেগুলো একটি কাপড়ে রাখুন। খাবারের গন্ধ দূর করতে এটি ফ্রিজে রাখুন। মাইক্রোওয়েভ পরিষ্কার করতে এবং ওভেন থেকে গন্ধ দূর করতেও এটি ব্যবহার করতে পারেন।

বেকিং-এ ব্যবহার
কুকিজ, কেক বা মাফিন জাতীয় খাবার বেকিং-এর সময় এটি ব্যবহার করতে পারেন। চাপাতা এগুলোতে একটি ভেষজ ফ্লেভার এনে দিতে পারে। পছন্দের যেকোনো ডেজার্টের সঙ্গেও এটি খেতে পারেন।

Link copied!