• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চোখের সৌন্দর্য বাড়াতে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১২:৫৫ পিএম
চোখের সৌন্দর্য বাড়াতে কী করবেন
সংগৃহীত

চোখ সৌন্দর্যের অন্যতম প্রধান অংশ। চেহারায় সবার আগে ও সবচেয়ে বেশি নজর কাড়ে চোখ। চোখ ছাড়া তো পুরো জীবনই অর্থহীন। তাই চোখের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ। তা ছাড়া মেকআপ করার ক্ষেত্রেও চোখের সাজ যত আকর্ষণীয় হবে, আপনাকে দেখতে ততটাই মোহনীয় লাগবে। এ কারণে চোখের সৌন্দর্য টিকিয়ে রাখতে নিয়মিত কিছু বিষয় মেনে চলতেই হবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী।

ভুরু প্লাগ করান
চোখের সৌন্দর্য বাড়াতে হলে সবার আগে জোর দিতে হবে ভুরুর ওপর। নিয়মিত ভুরু প্লাগ করাতে হবে। ভুরু প্লাগ করালে চোখের চারপাশের জায়গাটা এমনিতেই সুন্দর হয়ে ওঠে। এরপর চোখের নিচে ডার্ক সার্কেল থাকলে চোখ দেখতে ছোট ও ক্লান্ত লাগে। কালি পড়া চোখে কাজল লাগালে ক্লান্তিভাব আরও ফুটে ওঠে এবং অনেক বেশি কালো দেখায়। তাই তাই মেকআপ শুরু করার আগে কনসিলার দিয়ে ডার্ক সার্কেল ঢেকে নিন। চোখের নিচে ফোলা ভাব থাকলে সেটি কমানোর জন্য মাঝে মাঝে চোখে ঠান্ডা পানির ঝাপটা দিন। এ ক্ষেত্রে পর্যাপ্ত ঘুম খুবই কার্যকরী। নিয়মিত চোখের ব্যায়াম করুন আর খাদ্যতালিকা থেকে লবণের পরিমাণ কমিয়ে দিন। ক্লান্তি দূর করতে চোখের ওপর ঠান্ডা টি ব্যাগ রাখলেও উপকার পাওয়া যায়।

চোখের মেকআপ
চোখের সৌন্দর্য বাড়ানোর জন্য মেকআপের ভূমিকা অনেক। চোখের মেকআপ করার সময় আই প্রাইমার, হাইলাইটার, মাসকারা ইত্যাদি সাধারণত ব্যবহার করা হয়। এই মেকআপ করার আগে অবশ্যই আই প্রাইমার লাগিয়ে নিন। আই প্রাইমার লাগালে আই শ্যাডো বেশিক্ষণ থাকবে। আই প্রাইমার চোখের পাতার ত্বক কোমল রাখে। আইলাইনার লাগাবার সময় খেয়াল রাখতে হবে পুরো চোখ জুড়ে যেন আইলাইনার লাগানো না হয় এবং চোখের কোণ পর্যন্ত টানা যাবে না। চোখের নিচের পাতায় মোটা করে কাজলের ওপর আইল্যাশের ভেতর দিয়ে নুড আইপেনসিল দিয়ে লাইন টেনে নিন। এ ছাড়া ভুরু ও চোখের পাতার মাঝখানের অংশে হাইলাইটার লাগালেও চোখে সুন্দর শেপ আসবে। ২-৩ কোট মাসকারা লাগান, চাইলে নকল আইল্যাশও লাগাতে পারেন তবে লুকটা যেন কৃত্রিম না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। মাসকারা আলাদা করে চোখের সৌন্দর্য বাড়িয়ে দেয়। ওপরে এবং নিচের পাতায় দুই দিকেই লাগিয়ে নিতে পারেন।

চোখের ব্যায়াম
প্রতিদিন কমপক্ষে ৫ মিনিট ধরে বিভিন্নভাবে চোখের ব্যায়াম করুন। ১০-১৫ সেকেন্ড পরপর চোখের পাতা ১ মুহূর্তের জন্য বন্ধ করার অভ্যাস করুন। এক দৃষ্টিতে না তাকিয়ে মাঝে মাঝে চোখের পাতা পড়তে দিন। এতে চোখ পরিষ্কার ও পিচ্ছিল থাকবে। কাছে ও দূরে তাকানোর অভ্যাস করুন। তাকানোর এই অভ্যাস আপনি দুই হাতের দুই আঙুল দিয়েও করতে পারেন। ডান হাতের তর্জনী চোখ থেকে আধা হাত দূরে রাখুন। আর বাঁ হাত যতটা সম্ভব দূরে নিয়ে তর্জনী সোজা করে রাখুন। এবার প্রথমে ডান অর্থাৎ কাছের হাতের তর্জনীর দিকে দুই চোখ দিয়ে ৫ সেকেন্ড এক দৃষ্টিতে তাকিয়ে থাকুন। একমুহূর্তের জন্য চোখের পাতা ফেলুন। এরপর আবার দূরে অবস্থিত বাঁ হাতের তর্জনীর ডগায় এক দৃষ্টিতে ৫ সেকেন্ড তাকান। আবার একমুহূর্তের জন্য পলক ফেলুন। এবার কাছের আঙুলের ওপর দৃষ্টি নিবদ্ধ করুন। এভাবে ১০ বার এই অনুশীলন করুন।

চোখের ম্যাসাজ করুন
চোখের সৌন্দর্য বাড়ানোর জন্য ম্যাসাজ অত্যন্ত জরুরি। হাতের তর্জনী চোখের ভুরুর বাইরের দিকে রাখুন। এরপর ভুরুর ওপরে এবং চোখের চারপাশে ঘুরিয়ে ঘুরিয়ে ৫মিনিট ম্যাসাজ করুন। ঠিক এইভাবেই বিপরীত দিক থেকেও ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন একই সময় নিয়ে। নিয়মিত সকালে উঠে এই ম্যাসাজটি করলে চোখ সুন্দর এবং আকর্ষণীয় হয়ে উঠবে।

Link copied!