• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ব্লু জিন্স পরার বিশেষ দিন আজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০২:৫০ পিএম
ব্লু জিন্স পরার বিশেষ দিন আজ

ফ্যাশনের অন্যতম নাম জিন্স। জিন্সের পোশাক নারী পুরুষ উভয়েরই পছন্দ। বিশেষ করে ব্লু জিন্সের কদর সর্বজনীন। আপনারও কি ব্লু জিন্স পছন্দ? যদি ব্লু জিন্স আপনারও পছন্দের পোশাক হয় তবে আজ সারাদিন এই পোশাকেই কাটিয়ে দিতে পারেন। কারণ ৫ ডিসেম্বর ‘ব্লু জিন্স দিবস’। আমেরিকায় এই দিবসটি জাতীয়ভাবে পালিত হয়। বিশেষ এই দিনে ঘরে কিংবা কর্মক্ষেত্রে ব্লু জিন্স পরে পালিত হয়। ফ্যাশনপ্রেমিরা জিন্সের পোশাকে নতুন মাত্রাও যোগ করে।

নিশ্চয়ই প্রশ্ন জাগছে মনে, পোশাক পরার জন্য বিশেষ দিনটি কীভাবে এলো?  ব্লু জিন্স দিবস- পালন হওয়ার পেছনে রয়েছে এক ইতিহাস।

পশ্চিমা ফ্যাশনের একটি গুরুত্বপূর্ণ অংশ জিন্স। ফ্যাশনে জিন্স পোশাকে চল আসে ১৮০০ শতকে। আর ব্লু জিন্স ফ্যাশনে যোগ হয় ১৮৭৩ সালের ২০ মে। এই দিনেই জ্যাকব ডেভিস এবং লেভি স্ট্রস অ্যান্ড কোং কোম্পানি ব্লু জিন্সের অফিশিয়াল পেটেন্ট পেয়েছিলেন। প্রথমবার ব্লু জিন্স তৈরি করা হয় মূলত শ্রমিকদের জন্য। খামারের শ্রমিক, রেলের কর্মী, কারখানার কর্মচারী থেকে কৃষক সবাই ব্লু জিন্স পরতেন। প্রথমদিন এই পোশাকটির নাম ছিল কোমর ওভারঅল। আমেরিকান শ্রমিকদের ইউনিফর্ম বলা যায় একে। শ্রমিকরা গাঢ় নীল রঙের ওভারঅল পরতে পছন্দ করতেন। কারণ গাঢ় রঙে তেল ও ময়লার দাগ খুব একটি বোঝা যেত না।

এরপর ১৯৩০ সালের দিকে ফ্যাশনে মূরধারায় চলে আসে জিন্স। আমেরিকান শ্রমিকদের গণ্ডি থেকে বের হয়ে এই পোশাক সাধারণ মানুষের কাছেও জনপ্রিয়তা পেতে থাকে। ওই সময়ে চলচ্চিত্রের অভিনেতারাও ব্লু জিন্স পরা শুরু করেন। যা পরবর্তী সময়ে আমেরিকানদের ফ্যাশনের মূল অংশ হয়ে ওঠে।

ধীরে ধীরে ১৯৫০-এর দশকে মারলন ব্র্যান্ডো, জেমস ডিন এবং ব্রিজিট বারডটের মতো তারকারা ব্লু জিন্স পরা শুরু করেন। ব্লু জিন্স প্যান্ট আর সাদা শার্ট ওই সময়ের আইকনিক পোশাক হয়ে ওঠে। পোশাকটি ফ্যাশন দুনিয়া স্থায়ীভাবে জায়গা করে নেয়।

১৯৯০ সালে ব্লু জিন্স জনপ্রিয় হয় হিপ-হপ শিল্পীদের কাছে। স্টেজে উঠে গান করতে গায়করা বড় সাইজের জিন্স পরা শুরু করেন। আরও জনপ্রিয় হয়ে ওঠে পোশাকটি। নারী পুরুষের ভেদাভেদ ভেঙে ব্লু জিন্স জায়গা করে নেয় সর্বজনীনভাবে। বিশ্বজুড়ে এই পোশাক জনপ্রিয়তা পায় ২০০০ সালের দিকে। এরপর থেকেই বিশ্বের প্রতিটি দেশেই এই পোশাক দেখা যায়। যা বর্তমান সময়ের ফ্যাশনের অন্যতম নাম।

ইতিহাস বলে, পশ্চিমা পোশাকের পরিচয় বহনকারী এই ব্লু জিন্স আমেরিকানদের বিশেষ পোশাক। সেই পোশাকের ইতিহাস মনে রাখতেই এই দিনটি পালিত হয় প্রতিবছর। আমেরিকানরা প্রতি বছর অন্তত সাত জোড়া জিন্স কিনেন। 

Link copied!