• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

গরমে ঘুমান আরামে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৬, ২০২৩, ০৪:৪২ পিএম
গরমে ঘুমান আরামে

আবহাওয়া যতই প্রতিকূলে থাকুক না কেনো নির্বিঘ্নে একটু ঘুমানো তো অবশ্যই প্রয়োজন। এই গরমে ঘুমের সমস্যা হচ্ছে অনেকেরই। আর তারসঙ্গে লোডশেডিং তো আছেই। তাছাড়া ঘুম ঠিকভাবে না হলে তার প্রভাব পড়ে পরবর্তী কাজেও। ঘরে কিংবা অফিসে কোনো কাজই ঠিকভাবে মনোযোগ দিয়ে করা সম্ভব হয় না। তাই চলুন জেনে নিই এই গরমেও কী করলে আরামে ঘুমাতে পারবেন—

ঘরে আলো কম রাখুন
ঘরের তাপমাত্রা যতটা সম্ভব কম রাখার চেষ্টা করুন। পর্যাপ্ত আলো-বাতাস পৌঁছানোর ব্যবস্থা করুন। এতে গরম কম লাগবে। ঘরের ভেতরে যেসব গাছ বেঁচে থাকে, সেগুলো রাখার ব্যবস্থা করতে পারেন। এতেও গরম কম লাগবে।

নির্দিষ্ট সময়ে ঘুমান
ঘুমের রুটিন ঠিক রাখুন। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যান। এই অভ্যাসের কারণে আপনার শরীর নির্দিষ্ট সময়ে ঘুমের জন্য প্রস্তুত হয়ে যাবে। প্রতিদিন যদি ঘুমের রুটিন বিঘ্নিত হতে থাকে তাহলে আর ঘুম ঠিকভাবে আসতে চাইবে না। তাই ঘুমের সময় পরিবর্তন করবেন না।

রোদ এড়িয়ে চলুন
খুব বেশি প্রয়োজন না হলে এই তীব্র গরমে রোদে বের হবেন না। রোদের তীব্রতার কারণে শরীরে অনেক ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। সমস্যা হতে পারে ঘুমেও। তাই যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন। ভিটামিন ডি এর ঘাটতি মেটাতে বিকেলের পর রোদ কমে এলে মিনিট বিশেক রোদে থাকতে পারেন। তবে তীব্র রোদে একদমই বের হবেন না।

ঘর অন্ধকার রাখুন
ঘুমাতে যাওয়ার সময় চারদিকে আলো জ্বলে থাকলে তা ঘুমের ক্ষেত্রে সমস্যা হবেই। তাই ভালো ঘুমের জন্য আগে পরিবেশ তৈরি করুন। আপনার শোবার ঘরটি অন্ধকার করে দিন। এতে ঘরের তাপমাত্রা কম মনে হবে। ঘুমও গাঢ় হবে।

স্বাচ্ছন্দ্য খুঁজে বের করুন
কী করলে আপনার স্বাচ্ছন্দ্য বোধ হবে তা আগে খুঁজে বের করুন। যে বিষয়গুলো আপনাকে স্বস্তি দেয়, সেগুলো বেছে নিন। ঘুমের আগে কোন কাজগুলো করলে ঘুম সহজে আসবে তা ভেবে দেখুন। অনেকে ঘুমের আগে বই পড়েন, কেউ আবার প্রার্থনা করেন। আপনার পছন্দের কাজটি বেছে নিন। এতে ঘুম আসা সহজ হবে।

Link copied!