• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

হাত থেকে মাছের গন্ধ দূর করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ১১:০৭ এএম
হাত থেকে মাছের গন্ধ দূর করবেন যেভাবে

মাছ কাটার পর হাতে আঁশটে গন্ধ রয়েই যায়। সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না।  অনেকেই মাছের এই আঁশটে গন্ধ সহ্য করতে পারে না। এমনকি সেই হাতে অন্য বাসন ধরলে বাসনেও গন্ধ হয়ে যায়। এসব বিরক্তিকর পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার কিছু সহজ ও সঠিক পদ্ধতি জেনে আসি চলুন—

হলুদ ও তেল ব্যবহার
মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করতে হলুদ ও তেলের ব্যবহার অতি প্রাচীন ঘরোয়া টোটকা। কিন্তু অনেকেরই অজানা। মাছ ধোয়ার পর হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তেল ও হলুদ লাগিয়ে হাত ভালো করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। আপনার হাতে আর কোনো আঁশটে গন্ধ থাকবে না। এটি আঁশটে গন্ধ দূর করার উপায়।

পাতিলেবু 
দুর্গন্ধ দূর করতে পাতিলেবু দারুণ কার্যকরী। আপনি মাছ ধোয়া বা কাটার পর পাতিলেবুর রস ভালো করে দুই হাতে ঘষে মেখে নিন। একইভাবে আপনি সামান্য কমলালেবুর রসও লাগাতে পারেন। আপনার হাতের দুর্গন্ধ দূর হবে একই সঙ্গে লেবুর একটা হালকা গন্ধও আপনার হাতে থেকে যাবে।

ভিনিগার ও বেকিংসোডা
আঁশটে গন্ধ দূর করার উপায়গুলোর মধ্য়ে সহজ উপায় ভিনিগার ও বেকিংসোডা ব্যবহার। মাছ কাটার পর আঁশটে গন্ধ সহজেই দূর হবে। একটি বাটিতে এক চামচ ভিনিগার ও তার সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে তৈরি করে নিন। মাছ ধোয়া বা কাটার পর সেই মিশ্রণ ভালো করে দুই হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন। মাছের 
টুথপেস্ট 
শুধুএই সামগ্রীটিই আপনার রান্নাঘরে পাওয়া যাবে না। তবে পোড়ার ক্ষত সারাতে যেমন টুথপেস্ট খুবই উপযোগী, তাই অনেকেই টুথপেস্ট রান্নাঘরে রাখেন। একইভাবে মাছ ধোয়া বা কাটার পর হাতে ভালো করে টুথপেস্ট মেখে নিন। কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন। হাত থেকে মাছের আঁশটে গন্ধ উধাও হয়ে যাবে।

কফি 
কফির গন্ধ পছন্দ করেন না, এ রকম মানুষ বোধ হয় কমই আছেন। মাছ ধোয়ার পরেও আপনি দুই হাতে সামান্য পরিমাণ কফি পাউডার ভালো করে ঘষে মেখে নিন। এরপর ভালো করে ঘষে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

Link copied!