• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সহজেই বানিয়ে ফেলুন এলোভেরা সাবান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৩, ০৫:৫৪ পিএম
সহজেই বানিয়ে ফেলুন এলোভেরা সাবান

ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে। এটি ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি ব্রণ ও বলিরেখা দূর করে ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। অ্যালোভেরায় রয়েছে অ্যান্টি–অক্সিডেন্ট যা ত্বকে বয়সের ছাপ পড়া, ব্রণের দাগ দূর করা, ট্যান দূর করার মতো সমস্যার হাত থেকে রক্ষা করতে পারে। আপনি যদি নিয়মিত ব্যবহার করেন তাহলে প্রাকৃতিক উপায়ে উজ্জ্বলতা ফিরে আসবে। চলুন তাহলে জেনে নিই কিভাবে এলাভেরা সাবান তৈরী করবেন।

যেভাবে তৈরী করবেন
এক কাপ জল ফুটিয়ে কয়েক চামচ কস্টিক সোডা দিয়ে দিন। একটি কাঠের চামচ দিয়ে ঘনঘন নাড়তে থাকুন। অ্যালোভেরার পাতা থেকে শাঁস বের করে আমন্ড অয়েল, নারকেল তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। তেলমিশ্রিত অ্যালোভেরার শাঁস পাত্রের জলে দিয়ে দিন। ঘনঘন নাড়বেন যেন স্টিকি হয়ে না যায়, সেদিকে খেয়াল রাখবেন। কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন।
মিশ্রণটি সাবানের ছাঁচে রেখে ঠান্ডা করুন। ৫ ঘণ্টা পর এটি ডিপ ফ্রিজে রাখুন। সারারাত রেখে দিয়ে পরের দিন ফ্রিজ থেকে বের করুন।

যেটি খেয়াল রাখবেন
একটা অ্যালোভেরার পাতা নিয়ে খোসা ছাড়িয়ে ভালোমতো ধুয়ে ত্বকে একটু ঘষে নিন। অনেকের হয়তো অ্যালোভেরা ব্যবহারের ফলে নানা রকম অ্যালার্জির সমস্যা দেখা যায়। সে ক্ষেত্রে, ব্যবহারের আগে অল্প একটু অ্যালোভেরা নিয়ে তা হাতের ওপর বা গলার ওপর দিকটায় একটু লাগিয়ে দেখতে হবে, তা আপনার ত্বকের সঙ্গে মানিয়ে যাচ্ছে কি না।

Link copied!