• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

‘ওয়ার্ক ফ্রম হোম‍‍‍‍’ বৈধতা পেল যেখানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২২, ০৫:৪৯ পিএম
‘ওয়ার্ক ফ্রম হোম‍‍‍‍’ বৈধতা পেল যেখানে

করোনা মহামারির সময়ে বিশ্বজুড়ে ছিল লকডাউন। কাজের গতি ঠিক রাখতে ওই সময় থেকেই ওয়ার্ক ফ্রম হোম সার্ভিস চালু হয় বিশ্বের বিভিন্ন দেশে। কর্মীরা বাড়ি থেকেই অফিসের দায়িত্ব পালন করতেন। ওয়ার্ক ফ্রম হোম সার্ভিসে ইতিবাচক ও নেতিবাচক দুটো প্রভাবই পরিলক্ষিত হয়। এরপর করোনা মহামারি শিথিল হওয়ার পর কাজে ফিরেন কর্মীরা।

করোনাকালীন ওয়ার্ক ফ্রম হোম বেশি প্রচলিত হলেও এখন এই বিষয়টিকেই কর্মীদের অধিকার বলে স্বীকৃতি দেওয়া হচ্ছে। কর্মীদের কাজের স্বাধীনতার অংশ হিসাবে তাদের অধিকার নিশ্চিতে ওয়ার্ক ফ্রম হোম সার্ভিস চালু করতে যাচ্ছে নেদারল্যান্ডস। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে এই সংক্রান্ত আইন পেশ করা হয়েছে ইতোমধ্যে। নেদারল্যান্ডসের সেনেটে এই প্রস্তাব পাশ হলেই তা আইনে পরিণত হবে। 

নেদারল্যান্ডসে পেশ করা নতুন এই আইনে বলা হচ্ছে, কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম সম্পর্কিত অনুরোধ বিবেচনা করতে হবে নিয়োগকর্তাদের। এই অনুরোধ প্রত্যাখান করা হলে এর পেছনে যথাযথ কারণ দেখাতে হবে। 

দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে, নতুন বিলটি ২০১৫ সালের নেদারল্যান্ডের নমনীয় কাজের আইনের একটি সংশোধনী। যার মাধ্যমে কর্মীরা তাদের কাজের সময়, সময়সূচী এবং এমনকি কাজের স্থান পরিবর্তনের অনুরোধ করতে পারে।

এদিকে নেদারল্যান্ডের নতুন এই আইনের বিষয়ে বিশেষজ্ঞদের মত, এই আইনের মাধ্যমে কর্মীরা তাদের ভালো কর্ম-জীবনের ভারসাম্য খুঁজে পাবেন। এমনকি যাতায়াতের জন্য ব্যয় করা সময়ও কমে আসবে।

 

সূত্র: বিবিসি

Link copied!