• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

নখের পুষ্টি জোগাবে যেসব তেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ১২:৪২ পিএম
নখের পুষ্টি জোগাবে যেসব তেল
সংগৃহীত

নখের যত্নে অনেকেই চিন্তিত থাকেন। কী করলে সুন্দর ও আকর্ষণীয় থাকবে। এর জন্য কেউ কেউ আবার পার্লারেও ছোটেন। কিন্তু হাতের নাগালে থাকা কয়েক রকমের তেল দিয়েই আপনি চাইলে নখ রাখতে পারেন সুস্থ ও চকচকে। এসব প্রাকৃতিক তেল বেশ উপকারী। নখের পুষ্টি ও শক্তি জোগায়। এতে নখের কিউটিকল আর্দ্র থাকে।

নারকেল তেল
নখের সমস্যার সমাধানে কার্যকরী ভূমিকা রাখে এই নারকেল তেল। এতে আছে প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান যা নখের সংক্রমণ কমায়, ফাটা কমায়, নখ মজবুত, মসৃণ ও সুস্থ রাখে।

ক্যাস্টর অয়েল
ক্যাস্টর অয়েল ফ্যাটি অ্যাসিড ও অন্যান্য পুষ্টি উপাদানে ভরপুর। এটি রক্ত সঞ্চালন বাড়ায়, কিউটিকল আর্দ্রতা বজায় রাখে এবং নখ বৃদ্ধিতে সাহায্য করে। এ ছাড়াও আছে রাইসিনোলিয়েক অ্যাসিড যা নখ সুদৃঢ় করে তোলে।

লবঙ্গ তেল
লবঙ্গ হলো তেল ছত্রাক ও ব্যাক্টেরিয়া বিরোধী। যা নখের সংক্রমণের বিরুদ্ধে দারুণ কাজ করে। এটা নখের সামগ্রিক সুস্থতা রক্ষা করে, নখের প্রদাহ ও যেকোনো অস্বস্তি উপশম করতে পারে।

ভিটামিন ই তেল
ভঙ্গুর, রুক্ষ বা হলদে নখের যত্নে ভিটামিন ই তেল খুব জরুরি। ভিটামিন ই তেলে রয়েছে নখের আর্দ্রতা রক্ষাকারী উপাদান যা নখকে মসৃণ ও আর্দ্র রাখে। কিউটিকলের ক্ষয়পূরণ, প্রদাহ কমিয়ে নখের ভিত শক্ত করে।

জলপাইয়ের তেল
নখের বৃদ্ধি, ফাটা ও ভঙ্গুরভাব কমাতে জলপাইয়ের তেল বেশ উপকারী। এতে আছে ফ্যাটি অ্যাসিড যা চুল, ত্বক ও নখের আর্দ্রতা ধরে রাখে। তাই ত্বক পরিচর্যার তালিকায় এ ধরনের তেল যুক্ত করুন।

Link copied!