• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বেসন দিয়ে তৈরি করুন চুলের শ্যাম্পু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২, ০৮:৫৫ পিএম
বেসন দিয়ে তৈরি করুন চুলের শ্যাম্পু

রমজান মাস এলেই বেসনের ব্যবহার বেড়ে যায়। ইফতারের ভাজাভাজি মানেই বেসন। বেসন দিয়ে পাকোড়া বানিয়ে খেতেও বেশ মজা। তবে শুধু খাওয়ায় নয়, রূপচর্চাতেও বেসন ব্যবহারের  তুলনা নেই। ত্বকের চর্চায় যেমন বেসন কার্যকর তেমনই চুলের যত্নও নেওয়া যায়। সবচেয়ে ভালো দিক হলো বেসন দিয়ে আপনি শ্যাম্পু তৈরি করে নিতে পারবেন। যা পুরোপুরি প্রাকৃতিক ও উন্নত মানের। যুগ যুগ ধরে নারীরা রূপের যত্নে বেসন ব্যবহার করে আসছে। ওই সময় থেকেই চুলের যত্নে প্রাকৃতিক উপায় হিসাবে বেসনের প্যাক দিয়ে চুল ধোয়ার রীতি ছিল। কালের বিবর্তনে সেই চর্চা কমে গেছে। তবে যদি ঘরে একবার বানিয়ে দেখেন বেসনের শ্যাম্পু। চুলের উজ্জ্বলতা ফেরাতে বাইরের শ্যাম্পুকে বিদায় জানাবেন নিশ্চিত।

কেমিক্যালযুক্ত শ্যাম্পুর পরিবর্তে বেসন কীভাবে চুলে ব্যবহার করবেন তা জেনে নিন এই আয়োজনে।

বেসনের শ্যাম্পু বানাতে যা যা লাগবে

  • বেসন- এক কাপ
  • রিঠা- ১০০ গ্রাম
  • শুকনো আমলকি- ১০০ গ্রাম
  • শিকাকাই- ১০০ গ্রাম
  • অ্যালোভেরা জেল- তিন টেবিল চামচ
  • জবা ফুল- ৫টি

বেসনের শ্যাম্পু যেভাবে বানানো যাবে

প্রথমে রিঠা, শিকাকাই এবং আমলকিকে নরম করে নিতে হবে। আগের দিন এক লিটার পানিতে এসব উপকরণ ভিজিয়ে রাখুন। পরদিন সকালেই দেখবেন এগুলো নরম হয়ে এসেছে। এবার এগুলো কচলে নিন। ভালো করে কচলে নিয়ে ক্বাথ বের করুন। সেই ক্বাথের সঙ্গে অ্যালোভেরা জেল, জবা ফুলের পেস্ট এবং বেসন মিশিয়ে নিন। ভালোভাবে মিশিয়ে একটি কাঁচের বয়ামে ভরে ব্যবহার করুন। তৈরি হয়ে যাবে বেসনের শ্যাম্পু।

বেসনের শ্যাম্পু কীভাবে ব্যবহার করবেন

 চুল ভালো করে পানিতে ভিজিয়ে নিতে হবে। এরপর বেসনের তৈরি শ্যাম্পু প্রয়োজনমতো নিয়ে  মাথায় লাগিয়ে নিতে হবে। ভালোভাবে মাসাজ করতে হবে অন্তত ১০ মিনিট। এক ঘণ্টা রেখে  ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিলেই চুল ঝরঝরে হবে।

বেসনের শ্যাম্পু ব্যবহারে চুলের যে উপকার পাওয়া যাবে

চুলকে ঘন ও কালো করতে অবশ্যই এই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এটি সব প্রাকৃতিক উপাদানে তৈরি। যা চুল পাকা রোধ করে কালচে করে তোলে। এছাড়াও যাদের খুশকির সমস্যা রয়েছে তারা এই শ্যাম্পু ব্যবহারে উপকার পাবেন। এই শ্যাম্পু নতুন চুল গজাতেও সাহায্য করবে। শীতের সময় এই শ্যাম্পু ব্যবহার করা ভালো। এতে চুলের রুক্ষতা দূর হবে।

Link copied!