• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

শসার খোসায় তৈরি করুন সার


ঝুমকি বসু
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০৮:০৩ পিএম
শসার খোসায় তৈরি করুন সার

শরীরের জন্য শসা যেমন ভীষণ উপকারী, তেমন এর খোসাও খুবই কার্যকরী। শসার খোসা সাধারণত ফেলে দেওয়া হয়। এবার থেকে আর সেটা নয়, বরং শসার খোসা ব্যবহার করে বাড়িতেই বানিয়ে ফেলা যাবে ভালোমানের সার।

শসার খোসার পানি 
একটি কাচের বয়ামে পানি ভরে তাতে শসার খোসাগুলো ঢুকিয়ে ঢাকনা আটকে দিতে হবে। এভাবে প্রায় ৫ দিন খোসাগুলোকে ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ছেঁকে নিয়ে খোসাগুলো ফেলে দিন। এই পানিই নিয়ম করে বাড়ির আঙ্গিনায় বা ছাদ বাগানের গাছে দিন। তিন সপ্তাহ অন্তর এই পানি গাছের গোঁড়ায় দিলেই ফল মিলবে। শসার খোসার এই পানি পটাসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ, যা স্বাস্থ্যকরভাবে গাছের বৃদ্ধিতে সাহায্য করে।

শসার খোসার ছাই 
শসার খোসার ছাই গাছপালা বৃদ্ধিতে দারুণ কাজ করে। প্রথমে শসার খোসা রোদে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এরপর শুকনো খোসা পুড়িয়ে নিন। খোসা পোড়ানো এই ছাই গাছের গোঁড়ায় দিলেও মিলতে পারে উপকার। গাছের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে এই ছাই।

সরাসরি শসার খোসা
ইচ্ছা করলে সরাসরি টবের মাটিতে শসার খোসা টুকরো টুকরো করে মিশিয়ে দেওয়া যেতে পারে। এতে পোকামাকড় কম হয়। মাটিতে শসার উপস্থিতি থাকলে অ্যালকালয়েড প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে কাজ করে। তাই বিশেষজ্ঞরা বলছেন, শসার খোসা না ফেলে এটি ব্যবহারের মাধ্যমে গাছের পরিচর্যা করুন। এতে পরিবেশের অনেক উপকার হবে।

Link copied!