• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ডাকটিকিট বিষয়ক পিএসবির পাঠাগার উদ্বোধন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০৫:৩৮ পিএম
ডাকটিকিট বিষয়ক পিএসবির পাঠাগার উদ্বোধন

বাংলাদেশ জুড়ে ডাকটিকিট চর্চাকে ছড়িয়ে দিতে অন্যান্য কার্যক্রমের পাশাপাশি বিষয়ভিত্তিক পাঠাগারের উদ্বোধন করলো ফিলাটেলিক সোসাইটি অব বাংলাদেশ, পিএসবি। গতকাল শনিবার (২২ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর বনানী চেয়ারম্যানবাড়িতে ফিলাটেলিক লাইব্রেরির যাত্রা শুরু হয়। পাঠাগার উদ্বোধনে এসময় উপস্থিত ছিলেন কার্টুনিস্ট ও উন্মাদ পত্রিকার সম্পাদক আহসান হাবীব, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক এবং প্রাবন্ধিক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

অনুষ্ঠানে  পিএসবির সভাপতি মুহাম্মদ আকবর হোসাইন জানান, তাদের এই পাঠাগারে প্রায় ৬শ‍‍`র উপর বই আছে। তার ভেতর অধিকাংশই ডাকটিকিট বিষয়ক। তিনি প্রত্যাশা করেন, যারা ডাকটিকিট সংগ্রহ করেন এবং এটি নিয়ে চর্চা করেন, তারা এই পাঠাগারে নিয়মিত আসবেন। ডাকটিকিট সংগ্রহ ও শখ নিয়ে তারা লেখালেখি করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আহসান হাবীব বলেন, এই পাঠাগার নিশ্চয় একদিন আরো বড় হয়ে উঠবে। তিনি আরও বলেন, ডাকটিকিট বিষয়ক এই পাঠাগারে এসে তার শৈশবের কথা মনে পড়ে যাচ্ছে। 

আনিসুল হক বলেন, এই পাঠাগারের সাথে জড়িত সকলে বৈষয়িক লোভলালসাকে দূরে ঠেলে ডাকটিকিট ও পাঠাগারের মতো বিষয় নিয়ে পড়ে আছেন। মানুষ হিসেবে সংগ্রাহকদের যে সারল্য রয়েছে, তা থেকে সকলের শিক্ষা নেওয়া উচিত। 

বিধান রিবেরু বলেন, ইদানিং লোকজন যখন পড়া কমিয়ে দিচ্ছে, ঠিক তখন এমন পাঠাগার প্রতিষ্ঠা সাহসিকতার কাজ। এমন সাহস সমাজের উন্নয়নের জন্য উপকারী। 

অনুষ্ঠানে পিএসবির সাধারণ সম্পাদক হাসান খুরশীদ রুমী ছাড়াও উপস্থিত ছিলেন ইকবাল মাজিদ, সানাউল হক চৌধুরী, এ জেড এম আখলাকুর রহমান, মাসুম মাহবুব, অরূপ কুমার সাহা, সামসুল আলম
মুহাম্মদ নাসিম নাওশাদ, মাসুদ আহমেদ, শেখ আবু জাফর জুয়েল, রফিকুল ইসলাম, আলমগীর ফারুক প্রমুখ।

Link copied!