• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

তাজা মাছ চিনবেন কীভাবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০৩:২১ পিএম
তাজা মাছ চিনবেন কীভাবে?

তাজা মাছ পাওয়া আজকাল ভাগ্যের ব্যপার। কেউ কেউ আছেন বাজার করার অভ্যাস না থাকার কারণে হাতের কাছে থাকা তাজা মাছটি না কিনে রেখে আসেন। অন্যদিকে দোকানির বিভ্রান্তিকর অসাধু কারসাজি তো রয়েছেই।

মাছের কানকো দেখাটাই তাজা মাছ চেনার ভালো উপায়। কিন্তু মাছের কানকোতে এখন রং মিশিয়ে রাখেন দোকানিরা। তাই শুধু কানকো দেখে মাছ না কিনে খেয়াল করুন মাছের কানকোতে তাজা রক্তের রঙ ও পিচ্ছিল রয়েছে কি না। যদি থাকে তাহলে বুঝবেন মাছ তাজা রয়েছে। এছাড়াও মাছের বেশ কিছু লক্ষণ আছে, যা দেখলে বোঝা যায় সেটি তাজা। চলুন লক্ষণগুলো জেনে নিই-

শক্ত না নরম
তাজা মাছ কখনো শক্ত হবে না, আবার নরমও হবে না, একটা তুলতুলে ভাব থাকবে। আঙুল দিয়ে চাপ দিলে যে মাছ একদম শক্ত, বুঝবেন যে সেটা ফ্রিজে রাখা ছিল। যদি আঙুল দিলে ভেতরে দেবে যায়, তাহলে বুঝতে হবে মাছে পচন শুরু হয়েছে। তাজা মাছে আঙুল দিয়ে চাপ দিলে দেবে যাবে, কিন্তু আঙুল সরিয়ে নিলেই জায়গাটা আগের মতো ঠিক হয়ে যাবে।

মাছের চোখ 
তাজা মাছের চোখ সবসময় স্বচ্ছ হবে। একদম ঝকঝকে চোখ হবে, দেখলে মনে হবে মাছটি জীবন্ত। সময়ের সঙ্গে সঙ্গে এই চোখ ঘোলাটে হয়ে আসে। যত সময় যায়, চোখ তত ঘোলাটে হয়। ফরমালিনে মাছের শরীর পচে না ঠিকই, কিন্তু চোখের জীবন্ত ভাব নষ্ট হওয়া ঠেকানো যায় না। তাই চোখ দেখলেই চিনতে পারবেন তাজা মাছ।

মাছের শরীর
পচতে থাকা মাছের শরীরে হালকা হলুদ আভা চলে আসবে। তাজা মাছ চকচক করবে। সময় যাওয়ার সঙ্গে সঙ্গে চকচকে ভাব ম্লান হয়ে যাবে। মাছে দেওয়া ফরমালিন মাছের চকচকে ভাবও ধরে রাখতে পারবে না।

ঘ্রাণ নিন
একেক ধরনের মাছের গন্ধ একেক রকম। তবে পচতে থাকা মাছ থেকে দুর্গন্ধ আসবে। দুর্গন্ধ এলেই বুঝতে পারবেন মাছটি তাজা না পচা।

চিংড়ি মাছ
তাজা চিংড়ি মাছ চেনার পদ্ধতিটা একটু অন্যরকম। যেসব চিংড়ি মাছ সাদা জাতের সেগুলো লাল হয়ে গেলে বুঝতে হবে মাছ পচে গেছে।

মাছের পেট
মাছ যদি তাজা হয় তাহলে নাড়ি গলে যাবে না। পেটের কাছে ফুলে উঠবে না। মাছের পেটের কাছটা যদি ফুলে ওঠে তাহলে বুঝতে হবে মাছটি পচে যাচ্ছে।

Link copied!