• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ড্রয়িংরুম যেভাবে সাজাতে পারেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ০৭:৫৭ পিএম
ড্রয়িংরুম যেভাবে সাজাতে পারেন
ঘরে যত বেশি আলো থাকবে, ঘর তত বেশি প্রাণবন্ত থাকবে। ছবি : সংগৃহীত

বাড়িতে অতিথি এলে যে ঘরে বসার আয়োজন করা হয়, সেটি থাকা চাই সবচেয়ে আকর্ষণীয় ও নান্দনিক। এটি সম্পূর্ণরূপে নির্ভর করে যার যার পছন্দের ওপর। তবু আজ জানিয়ে দেব ড্রয়িংরুম সাজানোর কিছু উপায়। চলুন জেনে নেওয়া যাক।

ড্রয়িংরুমের দেয়ালে সুন্দর কোনো ছবি ঝুলিয়ে রাখতে পারেন। যেটি দেখলে আপনার মনও ভালো থাকবে। হতে পারে সেটি কোনো শিল্পীর আঁকা ছবি অথবা ঝোলাতে পারেন নিজেদের তোলা বাঁধানো ফটো। সুন্দর কোনো ক্রাফটও থাকতে পারে দেয়ালজুড়ে।

তবে একটি বিষয় খেয়াল রাখা ভালো ড্রয়িংরুমে যুদ্ধরত অবস্থার ছবি, বিচ্ছেদের ছবি, ভায়োলেন্স রয়েছে, এ ধরনের ছবি টাঙানো উচিত নয়। এ ধরনের ছবি মন খারাপ করে দিতে পারে। কোনো এক পাশে থাকতে পারে বড় সাইজের দেয়ালঘড়ি।

ড্রয়িংরুমের বসার আয়োজনটি এমনভাবে হওয়া উচিত, যেন অতিথিরা একে অপরের মুখোমুখি হয়ে বসতে পারেন। আজকাল অনেকেই ভারী সোফা ব্যবহার করতে পছন্দ করেন না। সে ক্ষেত্রে ডিভান সবচেয়ে উপযুক্ত।

আর সেটিও যদি না হয় তাহলে মেঝেতে ভারী তোশক বিছিয়ে সুন্দর কোনো বিছানার চাদর দিয়ে তার ওপর বিভিন্ন রকমের কোশন দিয়ে রাখতে পারেন। টেলিভিশন সেটটি ড্রয়িংরুমের এমন একটি জায়গায় সেট করুন, যেন সবারই তাকাতে সুবিধা হয়। 

মনে রাখবেন টেলিভিশন সব সময় দৃষ্টির সমান অবস্থানে সেট করবেন। অনেক ওপরে নয় আবার নিচেও নয়। অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট থাকলে ওপরে রাখতে পারেন। বসার জায়গার মাঝখানে সেন্টার টেবিল ভালো লাগবে।

সেন্টার টেবিলটি সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন। যদি টেবিলের নিচে তাক থাকে তবে সেখানে পেপার ম্যাগাজিন ইত্যাদি রাখতেই পারেন। এবং সেগুলো যেন এলোমেলো, অগোছালো অবস্থায় না থাকে। সেন্টার টেবিলের ওপর ফুলের টপ রাখতে পারেন। 

এ ছাড়া ঘরের কোণগুলোতে রাখতে পারেন বিভিন্ন রকমের ইনডোর প্ল্যান্ট বা গাছের টপ। প্রাকৃতিক একটা পরিবেশ বজায় থাকবে সব সময়। ড্রয়িংরুমের রং যেন অনেক বেশি গাঢ় না হয়, সেটি নিশ্চিত করুন। শুধু ঘর সাজালেই তো হবে না।

আলোকসজ্জার ব্যবস্থাও তো রাখতে হবে। বসার ঘরে আলোর ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। টেবিল ল্যাম্প ছাড়াও ফ্লোর ল্যাম্প ও হ্যাঙ্গিং লাইট দিয়ে সাজাতে পারেন। ঘরে যত বেশি আলো থাকবে ঘর তত বেশি প্রাণবন্ত থাকবে।

Link copied!