• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

ফলের খোসায় ত্বকের যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৩:৩৬ পিএম
ফলের খোসায় ত্বকের যত্ন
প্রতীকী ছবি

আমরা যেসব ফল বা সবজি খেয়ে থাকি পুষ্টিবিদরা বলে থাকেন তার বেশিরভাগ পুষ্টিগুণ থাকে খোসার মধ্যে। তাই যেসব ফল বা সবজিগুলো খোসাসহ খাওয়া সম্ভব সেগুলোর যেন খোসা ফেলে দেওয়া না হয়। আবার কিছু ফল রয়েছে যেগুলোর খোসা রূপচর্চার জন্য বাজারচলতি প্রসাধনীর চেয়েও অনেক বেশি কার্যকরি। তাই চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কয়েকটি ফলের খোসার ওপর। চলুন আজ জেনে নেব সেরকম কয়েকটি ফলের নাম।

কলার খোসা
কলা ছাড়িয়ে তার খোসা মুখে লাগাতে পারেন। এই খোসা শুধু আপনার মুখের ট্যানিং দূর করবে না, ত্বক টানটান রাখবে। এতে মুখের গর্ত বা বড় হয়ে যাওয়া কোষ অনেকটা মিলিয়ে যেতে সাহায্য করবে। ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম আর পটাসিয়াম সমৃদ্ধ এই খোসা দাঁতের জেল্লা ফেরাতেও দারুণ কার্যকরি ভূমিকা রাখে।

আপেলের খোসা
আপেলের খোসা ফাইবারে ভরপুর। এটি কোষ্ঠকাঠিন্য রোধ করে। কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। আপেলের খোসায় ভিটামিন সি ও এ রয়েছে। তাই এটি ত্বকের জন্য দারুণ উপকারী। ১ কাপ খোসা ভালোমতো পেস্ট করে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহখানেক এইভাবে ব্যবহার করুন। দেখবেন ত্বকের উজ্জ্বলতা বেড়েছে।

কমলালেবুর খোসা
কমলালেবুতে যে পরিমাণে ভিটামিন রয়েছে, তার থেকে প্রায় ১০ গুণ বেশি ভিটামিন রয়েছে লেবুর খোসায়। এতে রয়েছে বিটা ক্যারোটিন, ফোলেট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম, যা আমাদের শরীরের জন্য উপকারী। বিভিন্ন রান্নায় এই খোসা ব্যবহার করা যায়। কমলালেবুর খোসা পেস্ট করে মুখে লাগিয়ে রাখুন ১০মিনিটের জন্য। ত্বকের সতেজতা নিজেই টের পাবেন।

Link copied!