• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ট্যাংরা দিয়ে ভাজা বড়ি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১০:৫৩ এএম
ট্যাংরা দিয়ে ভাজা বড়ি

নিরন্তরভাবে প্রকৃতি বদলে যাচ্ছে। শীতের আমেজ থাকলেও হালকা মাথাচাড়া দিচ্ছে গরম। পরিবর্তনের এই সময়টায় শরীর সুস্থ রাখতে নজর দিতেই হবে রোজকার খাওয়াদাওয়ায়। এ সময় শাক সবজি, মাছ বেশি করে রাখতে হবে পাতে, যাতে পুষ্টি থাকে ভরপুর। কিন্তু মাছ মানেই তো বাঙালির অন্যতম লোভনীয় বিষয়। যেটা ছাড়া একটা বেলাও ভাবা যায় না। তেলে–ঝোলে হোক বা ভুনা করে হোক। চলুন তা হলে জেনে আসি আজকের রেসিপি—

ট্যাংরা দিয়ে ভাজা বড়ি

প্রস্তুতি
ভাজা ট্যাংরা মাছ- ৪টি, সিম- ৬ থেকে ৭টি, ভাজা বড়ি- ৬-৭ টা, আলু- ৪ টুকরো লম্বা করে কাটা, পেঁয়াজ কুচি- ১টি বড় সাইজ, টমেটো- ৩ থেকে ৪ টুকরো, চেরা কাঁচা লঙ্কা- ৪ থেকে ৫টি, ধনে পাতা কুচি- ১ টেবিল চামচ, লবণ- স্বাদ মতো, হলুদ- ১/২ চা চামচ, সর্ষের তেল- ১ চা চামচ, গোটা ধনে+গোটা জিরা+তেজপাতা বাটা- ১ টেবিল চামচ, পানি- ১ কাপ, গোটা জিরা- ১/২ চা চামচ, তেজপাতা- ২টি।

রান্না

কড়াইয়ে তেল গরম হলে গোটা জিরা তেজপাতা ফোঁড়ন দিয়ে আলু ভেজে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি, হলুদ, লবণ, টমেটো আর চেরা কাঁচা লঙ্কা দিয়ে নেড়েচেড়ে শিম দিয়ে একটু ভেজে পানি ঢেলে ঝোল ফুটিয়ে নিতে হবে। ঝোল ফুটে এলে মাছ আর বড়ি দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে গোটা ধনে, গোটা জিরা ও তেজপাতা বাটা দিয়ে নেড়েচেড়ে গ্যাস বন্ধ করে দিলে তৈরি বড়ি দিয়ে ট্যাংরা ঝোল।

Link copied!