• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

প্রেমের সম্পর্কে যে ৪ ভুল এড়িয়ে যাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩, ০২:৫২ পিএম
প্রেমের সম্পর্কে যে ৪ ভুল এড়িয়ে যাবেন
সম্পর্ক ভালো রাখতে হলে সঙ্গীকে সময় দেওয়া জরুরি । ছবি : সংগৃহীত

প্রেমের সম্পর্ক সবসময়ই সুন্দর। কারণ ভালোবাসার মতো পবিত্র ও সুন্দর আর কিছুই হতে পারে না। কিন্তু সবসময় সবকিছু যে সঠিক মাপকাঠিতে চলে বা চালানো হয় তা কিন্তু নয়। প্রেমের বন্ধন শক্ত রাখতে হলে চাই যত্ন, পরিচর্যা। তবে কিছু ভুল হয়েও যায় অনেকের ক্ষেত্রে। সেগুলো চিহ্নিত করা অবশ্যই উচিত। সময় থাকতে শুধরে নিলে ভালোবাসার যাত্রা হতে পারে আজীবন। তাহলে জেনে নেওয়া যাক ভুলগুলো-

সময় না দেওয়া
হরহামেশা যে ভুলটি প্রেমের সম্পর্কে হয়ে যায় তা হলো, সঙ্গীতে সময় না দেওয়া। আসলে যেকোনো সম্পর্কের ক্ষেত্রেই এটি প্রযোজ্য। দৈনন্দিন জীবনের কাজের চাপ এবং অন্যান্য দায়িত্বের কারণে হয়ত সেটি সম্ভব হয়ে ওঠে না। কিন্তু চেষ্টা করলে কিছুটা সময় বের করে নেওয়াও অসম্ভব নয়। সময় না দিলে মানসিক দূরত্ব বাড়ে। যোগাযোগ কমে আসে। তাই কিছুটা সময় সঙ্গীর জন্য বরাদ্ধ রাখার চেষ্টা করা উচিত।

মানসিকভাবে পাশে না থাকা
অসামঞ্জস্যপূর্ণ মানসিক আচরণ সম্পর্কে নেতিবাচকভাবে প্রভাব ফেলে। সঙ্গী হিসেবে অনেক ছেলেরাই এই কাজটি থেকে নিজেকে দূরে রাখেন। বর্তমানে মেয়েরা অনেকটাই এগিয়ে। হয়ত তারা একাই সবকিছু সামলে নিতে পারেন। কিন্তু কখনও কখনও সঙ্গীর পাশে থাকাটা তার এগিয়ে যাওয়াটাকে আরও বেশি বেগবান করতে পারে। এছাড়া মাঝে মাঝে এমন কিছু পরিস্থিতির মুখোমুখি হতে হয় তখন সবচেয়ে বেশি প্রয়োজন হয় সঙ্গীকে। গবেষণা বলছে, এসব ক্ষেত্রে ছেলে সঙ্গীকে প্রায়শ উদাসীন থাকতে দেখা যায়। এটি সম্পর্কের ওপর খারাপ প্রভাব ফেলে দ্রুত। তাই সবসময় পাশে থাকুন একে অপরের।

প্রশংসা না করা
প্রশংসা করাকে তেমন একটা গুরুত্বপূর্ণ মনে করেন না অনেকে। কিন্তু গবেষণা বলছে, নিজের সম্পর্কে ভালো কিছু শোনা বা ভালো কোনও কাজের প্রশংসা পাওয়ার পর মস্তিষ্ক এক ধরনের সুখের অনুভূতি দেয়। অনেকেই এই অনুভূতি থেকে বঞ্চিত করেন একে অপরকে। এর অভাবেও ধীরে ধীরে সম্পর্ক হতে পারে। কৃতজ্ঞতা প্রকাশ না করা, সঙ্গীর প্রচেষ্টাকে স্বীকৃতি না দেওয়া বা অবমূল্যায়ন করার অভ্যাস থাকলে তা থেকে বেরিয়ে আসা উচিত। এবং প্রাণভরে সঙ্গীর ভালো কাজের জন্য প্রশংসা করুন।

অভিমান ধরে রাখা
যেখানে ভালোবাসা থাকে সেখানে মান-অভিমান থাকবেই। তাই বলে এটিকে ধরে রেখে দিনের পর দিন বয়ে নিয়ে যাওয়াও কিন্তু একটি সুস্থ সম্পর্কের ধরন হতে পারে না। যেকোনো অভিমান হলেই কিছু সময় যাওয়ার পর সেটি ভাঙাতে হবে।

Link copied!