• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কে এই ওমর, যাকে প্রধানমন্ত্রী করতে চান ইমরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৪:২৪ পিএম
কে এই ওমর, যাকে প্রধানমন্ত্রী করতে চান ইমরান
ইমরান খানের সঙ্গে ওমর আইয়ুব। ছবি : সংগৃহীত

পাকিস্তানে জাতীয় পরিষদ নির্বাচনের পর সরকার গঠন নিয়ে বড় দলগুলোর দৌড়ঝাঁপ, সমঝোতা চলছে। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে মোটামুটি সমঝোতা হয়ে গেছে। তবে এরপরও পিটিআই হাল ছাড়েনি। প্রধানমন্ত্রী পদের লড়াইয়ে এখনো রয়েছে তারা।

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে পিটিআই ওমর আইয়ুব খানের নাম ঘোষণা করা হয়েছে। অন্যদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে মিয়া মোহাম্মদ আসলাম ও খাইবার পাখতুনখাওয়ায় আলি আমিন গান্দাপুরের নাম ঘোষণা করা হয়েছে।

পিটিআইয়ের প্রধানমন্ত্রী পদে ওমর আইয়ুব খানকে নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। পাকিস্তানের ফিল্ড মার্শাল আইয়ুব খানের নাতি তিনি। তার বাড়ি কেপির হাজারা অঞ্চলের হরিপুর এলাকায়। বর্তমানে তিনি পিটিআইয়ের মহাসচিব।

প্রায় দুই দশক ধরে রাজনীতি করছেন ওমর। তিনি আগে পিএমএল-এন ও পিএমএল-কিউ দলের রাজনীতি করেছেন। বর্তমানে তিনি পিটিআইয়ের সঙ্গে যুক্ত।

পাকিস্তানের বিনিয়োগ বোর্ড থেকে প্রকাশিত সংক্ষিপ্ত জীবনীতে জানা যায়, ওমর আইয়ুব ১৯৯৩ ও ১৯৯৬ সালে জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে যথাক্রমে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ২০০৭ সালে বিশ্ব অর্থনীতি ফোরাম (ডব্লিউইএফ) তাকে ইয়াং গ্লোবাল লিডার হিসেবে স্বীকৃতি দেয়।

১৯৭০ সালের ২৬ জানুয়ারি ওমরের জন্ম। ২০০২ সালের নির্বাচনে প্রথম জয়ী ওমর পার্লামেন্ট সদস্য হন। সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজের মন্ত্রিসভায় তিনি অর্থ প্রতিমন্ত্রী হিসেবে ছিলেন।

২০০৮ সালে পিটিআই নেতা ওমর পিএমএল-কিউ দলের হয়ে হরিপুর এনএ-১৯ আসনে নির্বাচন করেন। তবে পিএমএল-এনের প্রার্থী সরদার মোহাম্মদ মুশতাকের কাছে হেরে যান।

২০১৩ সালের জাতীয় পরিষদ নির্বাচনের আগে ওমর দলত্যাগ করে পিএমএল-এনে যোগ দেন। অবশ্য এবারও তিনি নির্বাচনে পিটিআইয়ের প্রার্থী রাজা আমির জামানের কাছে হেরে যান।

২০১৮ সালে ওমর আইয়ুব পিএমএল-এন ছেড়ে দেন। তিনি ইমরান খানের পিটিআইয়ে যোগ দেন। সেই বছর তিনি পিটিআইয়ের টিকিটে নির্বাচন করে পিএমএল-এনের প্রার্থী বাবর নওয়াজ খানকে হারিয়ে বিজয়ী হন।

Link copied!