• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পারমাণবিক কেন্দ্রে হামলা নিয়ে ইউক্রেন-রাশিয়ার পাল্টাপাল্টি অভিযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৪:৪৪ পিএম
পারমাণবিক কেন্দ্রে হামলা নিয়ে ইউক্রেন-রাশিয়ার পাল্টাপাল্টি অভিযোগ

খেরসনের জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে বিস্ফোরণ ঘটাবে রাশিয়া, গত কয়েকদিন ধরে এমন দাবি করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। হামলার উদ্দেশ্যে রুশ বাহিনী কেন্দ্রটির ছাদে বিস্ফোরক স্থাপন করেছে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৬ জুলাই) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোকে ফোনে বলেছেন, রাশিয়া জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে বিস্ফোরণের পরিকল্পনা করেছে।

এদিকে ইউক্রেনের সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, ওই পরমাণু কেন্দ্রের দুইটি পাওয়ার ইউনিটের ছাদে বিস্ফোরক রাখা হয়েছে।

জেলেনস্কি টুইট করে জানিয়েছেন, “আমি ম্যাক্রোকে সাবধান করে দিয়ে বলেছি, রাশিয়া জাপোরিঝিয়া নিয়ে ভয়ংকর উসকানি দিচ্ছে। আইএইএ-র সঙ্গে একজোট হয়ে পরিস্থিতি যতটা সম্ভব নিয়ন্ত্রণে আনা যায়, তার চেষ্টা করা হবে বলে আমরা একমত হয়েছি।”

তবে রাশিয়ার অ্যাটমিক এনার্জি এজেন্সির প্রধান পরামর্শদাতা রেনাত কারছা সরকারি টেলিভিশনে বলেছেন, “কিয়েভ জাপোরিঝিয়াতে গোলা মারার পরিকল্পনা করেছে। সেই সঙ্গে তারা বোমাও ফেলতে পারে।”

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “পরিস্থিতি যথেষ্ট উত্তেজক। কিয়েভ জাপোরিঝিয়াতে অন্তর্ঘাতমূলক কাজ করতে পারে। তার পরিণতি ভয়ংকর হবে।”

যদিও কোনো পক্ষই তাদের দাবির সমর্থনে কোনো তথ্যপ্রমাণ দেয়নি। এই পরমাণু কেন্দ্র রাশিয়ার সেনার অধিকারে আছে। এরপর একাধিকবার দুই পক্ষ অভিযোগ করেছে, জাপোরিঝিয়াকে লক্ষ্য করে গোলা ফেলছে অন্য পক্ষ।

জাতিসংঘের সংস্থা আইএইএ-র পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের বিশেষজ্ঞরা জাপোরিঝিয়াতে কোনো বিস্ফোরক দেখতে পাননি। তবে তারা বলেছেন, আরও কিছু জায়গায় তাদের যেতে দিতে হবে।

সম্প্রতি বিশেষজ্ঞরা এই পরমাণু কেন্দ্রের কিছু এলাকা পরিদর্শন করেছেন। এখনো পর্যন্ত তাদের চোখে অস্বাভাবিক কিছু ধরা পড়েনি।

Link copied!