• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দিল্লিতে স্কার্ট পরে ঘুরলেন দুই যুবক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৩, ১২:১৬ পিএম
দিল্লিতে স্কার্ট পরে ঘুরলেন দুই যুবক

নারীরা অহরহ পুরুষের পোশাক পরিধান করলেও বর্তমান সমাজে কোনো পুরুষ নারীদের পোশাক পরবে, এমনটা কল্পনায়ও আসে না। তবে এবার সব লজ্জা ভুলে দিল্লির মেট্রোতে স্কার্ট পরে ঘুরে বেড়ালেন দুই যুবক। আর নিয়ে এ-সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হতেই আলোচনা-সমালোচনা ঝড় উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ওই দুই যুবক মূলত পোশাকের ক্ষেত্রে ‘জেন্ডার স্টেরিওটাইপ’ ভেঙে দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, পোশাকের ক্ষেত্রে ‘জেন্ডার স্টেরিওটাইপ’ ভেঙে দিতে দিল্লির মেট্রোতে স্কার্ট পরে ঘুরে বেড়িয়েছেন দুই যুবক।

একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, সমীর খান এবং তার বন্ধু টি-শার্ট, ডেনিম স্কার্ট, একজোড়া স্নিকার্স, সানগ্লাস এবং হ্যান্ডব্যাগ নিয়ে ঘুরে বেড়িয়েছেন। এ সময় মেট্রো কোচ এবং স্টেশনের ভিতরের লোকেরা হতবাক হয়ে তাদের দিকে তাকিয়ে ছিল।

ইনস্টাগ্রামে ভিডিওটি শেয়ার করার পর সাড়ে সাত লাখের বেশি মানুষ দেখেছেন। বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিছেন নেটিজেনরা।

একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, “একইভাবে তারা (নারীরা) লুঙ্গি পরিধান করলে কীভাবে তার যন্ত্র নেবে?”

অন্য একজন ব্যবহারকারী লিখেছেন, “এটি আরামদায়ক, আড়ম্বরপূর্ণ এবং বহুমুখী প্রত্যেকের এটি পরা উচিত।”

এর আগে গত মার্চ মাসে ফ্যাশন কন্টেন্ট নির্মাতা শিবম ভরদ্বাজ মুম্বাইয়ের একটি লোকাল ট্রেনে কালো স্কার্ট পরে ইন্টারনেটে ঝড় তুলেছিলেন।

পোশাকের জন্য নির্ধারিত কোনো জেন্ডারে বিশ্বাস করেন না অনেকেই। আর তাই তো নারীরা হরহামেশাই জিন্স, টি-শার্ট পরে ঘুরতেই অভ্যস্ত। একসময় ভারতীয় উপমহাদেশে যা চিন্তা করাই যেত না। এখন টিপ, কানে দুল যেন ছেলেদের ফ্যাশনে পরিণত হচ্ছে ধীরে ধীরে। এবার দিল্লির মেট্রোতে স্কার্ট পরে দুই যুবক আরও একবার তা দেখিয়ে দিলেন।

 

স্কার্ট নারী নাকি পুরুষের পোশাক

স্কার্ট পরতে নারীরা খুবই ভালোবাসেন। বর্তমানে স্কার্ট নারীদের পোশাক হিসেবেই পরিচিত। কিন্তু ইতিহাস বলে অন্য কথা। একসময় এমন চল ছিল যখন পুরুষরা স্কার্ট পরতেন। এমনকি এখনও অনেক পুরুষ এই পোশাকটি পরেন।

স্কটিশ লোকেরা তাদের ঐতিহ্যবাহী গার্মেন্ট কিল্টসের জন্য পরিচিত। এটি আসলে স্কার্ট। অর্থাৎ, এই পোশাকটি কেবল নারীদের দখলে নেই।

যদি স্কার্টকে আধুনিক পোশাক ভাবেন তবে একদমই ভুল ভাবছেন। বিশেষজ্ঞদের মতে, এটি কতটা পুরনো তা হিসাব করাও কঠিন। কেননা, খ্রিষ্টপূর্ব ৩৯০০ বছর আগেও স্কার্ট পরার চল ছিল!

আমেরিকার একটি গুহায় স্কার্টের খোঁজ পাওয়া গিয়েছে। যা পাইপ দিয়ে তৈরি হয়েছিল! যদিও এটি নারীদের স্কার্ট ছিল। বিশেষজ্ঞরা সেটি যত্ন করে সাজিয়ে রেখেছেন।

Link copied!