• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

এবছর জেলবন্দী ৫৩৩ সাংবাদিক, সবচেয়ে বেশি চীনে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৩:০৮ পিএম
এবছর জেলবন্দী ৫৩৩ সাংবাদিক, সবচেয়ে বেশি চীনে

আগের সব রেকর্ড ভেঙে ২০২২ সালে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক আটক করা হয়েছে সারা বিশ্বে। সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘রিপোর্টারর্স উইদাউট বর্ডারস’।

এবছর মোট ৫৩৩ জন সংবাদকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে তারা। গত বছর এই সংখ্যা ছিল ৪৮৮। সংস্থাটির বার্ষিক প্রেস ফ্রিডম রিভিউ থেকে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা। ১৯৯৫ সাল থেকে এই হিসাব প্রকাশ করছে ফ্রান্সভিত্তিক ‘রিপোর্টারর্স উইদাউট বর্ডারস’।

সংস্থাটির তথ্যমতে, আটক হওয়া সাংবাদিকদের এক চতুর্থাংশের বেশি সারা বছর জেল খেটেছেন। অর্ধেকের বেশি আটক হয়েছেন মাত্র পাঁচটি দেশে। যার মধ্যে চীনে আটক হয়েছেন ১১০ জন, মিয়ানমারে ৬২ জন, ইরানে ৪৭ জন, ভিয়েতনামে ৩৯ জন আর বেলারুশে ৩১ জন।

তবে সম্প্রতি ইরানের হিজাব তথা সরকারবিরোধী আন্দোলনে প্রচুর সাংবাদিক আটক হওয়ার কারণে ২০২২ সালে এ সংখ্যা রেকর্ড গড়েছে। এবছর ইরানে আটক হওয়া ৪৭ জন সাংবাদিকের মধ্যে ৩৪ জনই আটক হয়েছে গত সেপ্টেম্বরে আন্দোলন শুরু হওয়ার পর। সঠিকভাবে হিজাব না পরার কারনে সদ্য বিলুপ্ত ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে মাসা আমিনি নামের এক নারীর মৃত্যুর প্রতিবাদে শুরু হয় বিক্ষোভ। এই হিজাব আন্দোলন পরে সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়।

চীন আর হংহংয়ের ১১০ সাংবাদিক এখনও জেলে আছেন। সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে আটক আছে ৬২ জন সাংবাদিক।

গত ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আটক হয়েছেন ১৮ সাংবাদিক। তারা সবাই আটক আছেন রাশিয়ায়। তার মধ্যে ইউক্রেনের আছেন ৮ জন। যুদ্ধে রিপোর্ট করতে গিয়ে মারা গেছেন ৮ সাংবাদিক। রাশিয়ায় এখন স্বাধীন সংবাদমাধ্যম কার্যত নিষিদ্ধ।

এবছর হত্যা করা হয়েছে মোট ৫৭ জন সাংবাদিককে। আগের দুবছর যা ছিল যথাক্রমে ৪৮ ও ৫০ জন। আটক হওয়া নারী সাংবাদিকের সংখ্যাও বেড়েছে। ২০২১ সালে যা ছিল ৬০, সেই সংখ্যা ২০২২ সালে হয়েছে ৭৮।

Link copied!