• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বাশার আল-আসাদের সঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০৪:২০ পিএম
বাশার আল-আসাদের সঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে আলোচনার জন্য দামেস্কে গিয়েছেন ফারহান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রায় ১২ বছর পর কোনো সৌদি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সিরিয়া সফর। সিরিয়া গিয়ে বিমানবন্দর থেকে প্রেসিডেন্ট প্রাসাদে বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন সৌদি প্রিন্স।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রিন্স ফয়সালের সফর সিরিয়া সংকটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য রিয়াদের আগ্রহের বহিঃপ্রকাশ। সিরিয়ার চলমান সংকটের অবসান হলে দেশটিতে ঐক্য, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হবে এবং দেশটির আরব পরিচয় সংরক্ষিত থাকবে।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা শুরু হওয়ার পর ২০১২ সালের মার্চে দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ। এমনকি সিরিয়া থেকে নিজের সব কূটনীতিককেও প্রত্যাহার করে নেয় দেশটি। দীর্ঘদিন কূটনৈতিক সম্পর্ক বন্ধ থাকার পর গত মাসে নিজেদের মধ্যে পুনরায় সম্পর্ক স্থাপন করতে রাজি হয় দুই দেশ।

Link copied!