• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিমিয়ায় ইউক্রেনের ৯টি ড্রোন ভূপাতিত করল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০৩:৪১ পিএম
ক্রিমিয়ায় ইউক্রেনের ৯টি ড্রোন ভূপাতিত করল রাশিয়া

কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপদ্বীপে ৯টি সামরিক ড্রোন ভূপাতিতের দাবি করেছে রাশিয়া। রোববার ক্রিমিয়ার সবচেয়ে বড় শহর সেভাস্তোপলের ওপর এসব ড্রোন ভূপাতিত করা হয়। এই ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো অবকাঠামোগত ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

রোববার (১৬ জুলাই) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী ও কৃষ্ণ সাগরীয় নৌবহর রোববার ভোরে ক্রিমিয়ার সেভাস্তোপোলের বন্দরে নয়টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করার দাবি করে বিবৃতিতে দিয়েছেন ক্রিমিয়ায় নিযুক্ত রুশপন্থি গভর্নর।

মস্কোর সেভাস্তোপোলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ বলেছেন, শহরের অবকাঠামো বা সমুদ্রে থাকা কোনো জাহাজ ক্ষয়ক্ষতি হয়নি। দুটি ড্রোন সাগরের ওপর দিয়ে যাওয়ার সময় গুলি করে নামানো হয়। বাকি পাঁচটি রাশিয়ার ইলেকট্রনিক ওয়ারফেয়ার বাহিনী আটকে দেয় এবং অন্য দুইটি ড্রোন উপকূলীয় তীরের বাইরের ধ্বংস করা হয়।

সেভাস্তোপোলের বন্দর, বালাক্লাভা ও খেরসনে আক্রমণের চেষ্টা করা হয়েছিল বলেও দাবি করেন এই রুশ কর্মকর্তা। ফলে ভোরের দিকে কিছু সময়ের জন্য বন্দরে যাত্রী সেবা বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনায় ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

২০১৪ সালে ইউক্রেন থেকে জোরপূবর্ক ক্রিমিয়া দখলে নেয় মস্কো। যেকোনো মূল্যে নিজেদের অধীনে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন ভলোদিমির জেলেনস্কি। যুদ্ধ শুরুর পর ক্রিমিয়ায় একাধিকবার হামলার ঘটনা ঘটেছে। যার কোনটির দ্বায় স্বীকার করেনি কিয়েভ।

Link copied!